বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

সুদের হার অপরিবর্তিত রাখতে পারে কেন্দ্রীয় ব্যাংক

কানাডাজুড়ে মূল্যচাপ কমে এসেছে এবং গত মাসে কানাডার মূল্যস্ফীতি ছিল ৩ দশমিক ৮ শতাংশ এটা ব্যাংক অব কানাডাকে নীতিনির্ধারণী সুদের হার অপরিবর্তিত রাখার মঞ্চ তৈরি করে দিয়েছে বলে মনে করছেন অর্থনীতিবিদরা

কানাডাজুড়ে মূল্যচাপ কমে এসেছে এবং গত মাসে কানাডার মূল্যস্ফীতি ছিল ৩ দশমিক ৮ শতাংশ। এটা ব্যাংক অব কানাডাকে নীতিনির্ধারণী সুদের হার অপরিবর্তিত রাখার মঞ্চ তৈরি করে দিয়েছে বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

স্ট্যাটিস্টিকস কানাডা তাদের সর্বশেষ ভোক্তা মূল্যসূচক মঙ্গলবার প্রকাশ করেছে। তাতে দেখা গেছে, আগস্টে মূল্যস্ফীতির হার ৪ শতাংশে পৌঁছানোর পর সেপ্টেম্বরে তা আবার কমে এসেছে।

- Advertisement -

এই উপাত্ত অর্থনীতিবিদদের অবাক করেছে এবং তারা একে স্বাগত জানিয়েছেন।

স্ট্যাটিস্টিকস কানাডা বলেছে, সেপ্টেম্বরে গ্রোসারি পণ্যের দাম এক বছর আগের একই সময়ের তুলনায় বেশি ছিল ৫ দশমিক ৮ শতাংশ। আগস্টে যেখানে গ্রোসারি পণ্যের দাম বেশি ছিল আগের বছরের একই সময়ের তুলনায় ৬ দশমিক ৯ শতাংশ।

মূল্যস্ফীতির সাম্প্রতিক উপাত্তের প্রতিক্রিয়ায় অর্থনীতিবিদরা বলছেন, এই উপাত্ত ব্যাংক অব কানাডাকে ২৫ অক্টোবর সুদের হার বৃদ্ধির সিদ্ধান্ত গ্রহণ থেকে দূরে রাখতে সহায়তা করবে।

বিএমওর কানাডিয়ান রেটস অ্যান্ড ম্যাক্রো স্ট্র্যাটেজিস্টের ব্যবস্থাপনা পরিচালক বেঞ্জামিন রেইজেস বলেন, আমি মনে করি এই প্রতিবেদনের পর ব্যাংক অব কানাডার মুখে কিছুটা হাসি ফুটেছে। অনেকটা চাপমুক্তভাবে তারা পরবর্তী বৈঠক করতে পারবে। সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সুদের হার তারা অপরিবর্তিত রাখতে পারবে।

কেন্দ্রীয় ব্যাংকের নীতিনির্ধারণী সুদের হার এখন ৫ শতাংশে অবস্থান করছে, ২০০১ সালের পর যা সর্বোচ্চ।

ব্যাংক অব কানাডা সুদের হার বৃদ্ধির মাধ্যমে উচ্চ মূল্যস্ফীতির বিরুদ্ধে লড়াই করছে। ২০২২ সালের মার্চ থেকেই সুদের হার বাড়িয়ে চলেছে তারা।

- Advertisement -

Read More

Recent