বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

জরুরি আশ্রয়ের চাহিদা পূরণের প্রস্তুতি নিচ্ছে টরন্টো

নগরীর শেল্টার সাপোর্ট অ্যান্ড হাউজিং অ্যাডমিনিস্ট্রেশনের মহাব্যবস্থাপক গর্ড ট্যানার বলেন নজিরবিহীন চাপে রয়েছে টরন্টোর শেল্টার সিস্টেম

টরন্টোর জরুরি আশ্রয়ণ ব্যবস্থা সর্বোচ্চ সক্ষমতায় পরিচালিত হচ্ছে। নগরীর শেল্টার সিস্টেমের প্রধান বলেছেন, বর্ধিত সংকট নিয়ে তিনি উদ্বিগ্ন। তবে কর্মকর্তারা শীত মৌসুমে বর্ধিত চাহিদা সামাল দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন।

নগরীর শেল্টার, সাপোর্ট অ্যান্ড হাউজিং অ্যাডমিনিস্ট্রেশনের মহাব্যবস্থাপক গর্ড ট্যানার বলেন, নজিরবিহীন চাপে রয়েছে টরন্টোর শেল্টার সিস্টেম। এর কারণ মূলত জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি, সাশ্রয়ী আবাসনের অপর্যাপ্ত সরবরাহ এবং টরন্টোতে আশ্রয়প্রার্থীদের আগম বৃদ্ধি।

- Advertisement -

তিনি বলেন, প্রতি বছরের মতো এ বছরই আশ্রয়ের চাহিদা বাড়বে সেটা নিশ্চিত করেই বলা যায়। কারণ, শীতে বাইরে বাস করা কঠিন হয়ে পড়ে এবং তা জীবনের জন্য হুমকিও। আমরা তাদের সাধ্যমতো আশ্রয় দিতে চাই। আমাদের শেল্টার সিস্টেম সর্বোচ্চ ধারণক্ষমতা নিয়ে পরিচালিত হচ্ছে এবং এর ওপর চাপ অব্যাহতভাবে বেড়ে চলেছে।

তার কথায়, সামনের মাসগুলোতে ঠিক কত সংখ্যক মানুষ টরন্টোতে আসবেন সে ব্যাপারে পরিস্কার কোনো ছবি আমাদের সামনে নেই। অথবা কত সংখ্যক মানুষ গৃহহীন হওয়ার ঝুঁকিতে রয়েছে সে চিত্রও আমাদের হাতে নেই।

ট্যানার বলেন, শেল্টার সিস্টেমে বর্তমানে অবস্থান করছে ৯ হাজার মানুষ। এর বাইরে আরও ১ হাজার ৭০০ জন হোটেল এবং কানাডিয়ান রেড ক্রসের সহায়তায় অন্যান্য কর্মসূচির আওতায় রয়েছে। শেল্টার সিস্টেমের ৪১ শতাংশ শয্যায় বর্তমানে আশ্রয়প্রার্থীরা বসবাস করছেন। বর্তমানে আমরা প্রতিদিনি যত সংখ্যক মানুষের জন্য শেল্টার সেন্টারে শয্যার ব্যবস্থা করতে পারছি না তা হলে ২৭৫।

এই সঙ্কট ক্রমেই বাড়ছে ও গভীর হচ্ছে বলে জানান তিনি।

- Advertisement -

Read More

Recent