রবিবার - জুলাই ১৪ - ২০২৪

ফার্স্ট নেশন শিশুদের ক্ষতিপূরণ বাবদ ২৩ বিলিয়ন ডলার অনুমোদন

ফার্স্ট নেশন্স চাইল্ড অ্যান্ড ফ্যামিলি কেয়ারিং সোসাইটির নির্বাহী পরিচালক সিন্ডি ব্ল্যাকস্টোক এক্স এ দেওয়া এক পোস্টে বলেছেন তিনি ভুক্তভোগীদের কথা ভাবছেন এবং তারা ক্ষপিূরণ পাচ্ছেন এটা দেখার অপেক্ষায় আছেন

তিন লাখের বেশি ফার্স্ট নেশন শিশু ও তাদের পরিবারকে ক্ষতিপূরণের লক্ষ্যে ঐতিহাসিক ২ হাজার ৩০০ কোটি ডলারের বন্দোবস্তের মৌখিক অনুমোদন দিয়েছেন ফেডারেল কোর্টের এক বিচারক। অ্যাসেম্বলি অব ফার্স্ট নেশন্স এবং ফার্স্ট নেশন্স চাইল্ড অ্যান্ড ফ্যামিলি কেয়ারিং সোসাইটি যৌথভাবে মানবাধিকার সংক্রান্ত একটি অভিযোগ আনার ১৫ বছর পর এই বন্দোবস্ত হলো। এ নিয়ে বছরের পর বছর ধরে অটোয়ার সঙ্গে আইনি লড়াই চলেছে।

ফার্স্ট নেশন্স চাইল্ড অ্যান্ড ফ্যামিলি কেয়ারিং সোসাইটির নির্বাহী পরিচালক সিন্ডি ব্ল্যাকস্টোক এক্স-এ দেওয়া এক পোস্টে বলেছেন, তিনি ভুক্তভোগীদের কথা ভাবছেন এবং তারা ক্ষপিূরণ পাচ্ছেন এটা দেখার অপেক্ষায় আছেন।

- Advertisement -

২০০৭ সালে দায়ের করা অভিযোগে অন-রিজার্ভ শিশু কল্যাণ সেবায় অটোয়ার অপর্যাপ্ত অর্থায়নকে বৈষম্য হিসেবে উল্লেখ করা হয়। একই সঙ্গে এটাও বলা হয় যে, ফার্স্ট নেশন শিশুদের স্কুল ও স্বাস্থ্য সরঞ্জাম প্রাপ্তিতে সম সুযোগ থেকে বঞ্চিত করা হয়েছে।

২০১৬ সালে ট্রাইব্যুনাল এই প্রমাণ পায় যে, সরকারের তরফ থেকে যে সেবা সরবরাহ করা হয় ফার্স্ট নেশনগুলো তার বিরূপ প্রভাবের শিকার। কিছু ক্ষেত্রে সরকারের হস্তক্ষেপে তাদের সেবা থেকে বঞ্চিতও করা হয়েছে।

ট্রাইব্যুনাল তার রুলিংয়ে জানায়, একসঙ্গে থাকা অথবা সমযোপযোগী পুনর্মিলনের সম সুযোগ থেকে বঞ্চিত ফার্স্ট নেশন শিশু ও পরিবারগুলোর ভোগান্তি মেনে নিচ্ছে প্যানেল।

ন্যাশনাল ট্রুথ অ্যান্ড রিকনসিলিয়েশন কমিশনের প্রতিবেদনেরও কেন্দ্রে রয়েছে শিশু কল্যাণ ইস্যু। আবাসিক স্কুল ঘিরে সৃষ্ট পীড়া খুঁজে বের করতে ছয় বছর সময় ব্যয় করেছে কমিশন। ১৮৭০ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত এইসব স্কুল চলেছিল।

প্রস্তাবিত বন্দোবস্তে ২ হাজার ৩০০ কোটি ডলারের ক্ষতিপূরণের ব্যবস্থা রাখা হয়েছে ৩ লাখের বেশি শিশু ও তাদের পরিবারের জন্য। আরও ২ হাজার কোটি প্রস্তাব করা হয়েছে শিশু কল্যাণ ব্যবস্থা সংস্কারের উদ্দেশে।

- Advertisement -

Read More

Recent