শনিবার - মার্চ ২ - ২০২৪

চুরি যাওয়া এক হাজার গাড়ি উদ্ধার টরন্টো পুলিশের

নগরীর ওয়েস্ট এন্ডে গাড়ি চুরির এক বছরের তদন্তে এক হাজারের বেশি গাড়ি উদ্ধার করেছে টরন্টো পুলিশ

নগরীর ওয়েস্ট এন্ডে গাড়ি চুরির এক বছরের তদন্তে এক হাজারের বেশি গাড়ি উদ্ধার করেছে টরন্টো পুলিশ। এগুলোর বাজার মূল্য ৬ কোটি ডলার।

প্রজেক্ট স্ট্যালিয়ন নামে পরিচিত এই তদন্ত শুরু হয় ২০২২ সালের ৭ নভেম্বর। তদন্তে বেশি মনোযোগ ছিল মূলত ইটোবিকোকের বিভিন্ন নেবারহুড। তদন্ত শেষ হয় গত ২৪ সেপ্টেম্বর।

- Advertisement -

ইটোবিকোকের টরন্টো পুলিশ কলেজে আয়োজিত এক সংবাদ সম্মেলনে টরন্টো পুলিশের প্রধান মাইরন ডেমিকিউ উদ্ধারকৃত পাঁচটি গাড়ির সামনে দাঁড়িয়ে এই ঘোষণা দেন যে, এ ঘটনায় পুলিশ ২২৮ জনের বিরুদ্ধে মোট ৫৫৩টি অভিযোগ দায়ের করেছে। অভিযুক্তদের মধ্যে কয়েকজন অপ্রাপ্ত বয়স্কও রয়েছে।

পুলিশ জানিয়েছে, উচ্চমূল্যের এসব গাড়ি চুরি গেছে মূলত বাড়ির ড্রাইভওয়ে, হোটেল ও বিমানবন্দরের পার্কিং লট এবং উডবাইন ক্যাসিনোর মতো স্থান থেকে।

প্রজেক্ট স্ট্যালিয়নকে সব ধরনের সহায়তা দিয়েছে ক্রিমিনাল ইন্টেলিজেন্স সার্ভিস অন্টারিও। প্রাদেশিক সরকার ও আইন প্রয়োগকারী কমিউনিটির অংশীদারিত্বে প্রতিষ্ঠিত এই বাহিনীর কাজ মূলত অন্টারিওজুড়ে সংঘবদ্ধ অপরাধ চিহ্নিত ও প্রতিরোধ করা।

টরন্টো পুলিশ জানিয়েছে, ২০২৩ সালের এখন পর্যন্ত নগরী থেকে ৯ হাজার ৭৪৭টি গাড়ি চুরি গেছে বলে জানতে পেরেছে। এর মধ্যে সাড়ে তিন হাজার গাড়ি চুরি গেছে ২২ ও ২৩র ডিভিশন থেকে তদন্ত চলাকালে।

তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশের পাশাপাশি ডেমিকিউ টরন্টোবাসীদের এই প্রতিশ্রুতিও দেন যে, টরন্টো পুলিশ সার্ভিস ক্রমবর্ধমান গাড়ি চুরি ঠেকাতে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, আমি এটা জানাতে চাই যে, এই প্রকল্পটি কৌশলগত ও গোয়েন্দা নেতৃত্বাধীন যে উদ্যোগ তার একটি। নগরী ও গ্রেটার টরন্টো এরিয়াতে গাড়ি চুরি বন্ধে এটি হাতে নেয় টরন্টো পুলিশ সার্ভিস। আমরা কেবল চুরি যাওয়া গাড়ি উদ্ধারই করছি না, গাড়ি চুরির সঙ্গে জড়িত নেটওয়ার্ক ভেঙে দিতেও আমাদের অংশীদারদের সঙ্গে কাজ করছি। গাড়ি চুরি ক্রমেই সহিংস ও উচ্চ ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে।

তিনি বলেন, এই কাজের মধ্যে একটি হলো প্রাদেশিক কারজ্যাকিং জয়েন্ট টাস্কফোর্স, গত সপ্তাহে যার ঘোষণা দেওয়া হয়েছে। এই উদ্যোগের ফলে এরই মধ্যে ২৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে, যারা কারজ্যাকিং, বাড়িতে হানা, হামলা ও আরও নানা ধরনের হুমকি দেওয়ার ঘটনায় ১১৬টি অভিযোগের মুখে রয়েছে।

- Advertisement -

Read More

Recent