শনিবার - মার্চ ২ - ২০২৪

সুদের হার ৫ শতাংশে অপরিবর্তিত রাখল কেন্দ্রীয় ব্যাংক

কেন্দ্রীয় ব্যাংক তাদের প্রান্তিক মুদ্রানীতি প্রতিবেদন প্রকাশ করেছে তাদের অর্থনৈতিক প্রবৃদ্ধির নতুন পূর্বাভাস দেওয়া হয়েছে

ব্যাংক অব কানাডা তাদের নীতিনির্ধারণী সুদের হার ৫ শতাংশে অপরিবর্তিত রেখেছে। তবে ভবিষ্যতে সুদের হার বাড়ানোর দরজা উন্মুক্ত রেখেছে। কারণ, তাদের প্রাক্কলন অনুযায়ী স্বল্প মেয়াদে মূল্যস্ফীতির হার উচ্চ থাকবে।

ব্যাংক অব কানাডার গভর্নর টিফ ম্যাকক্লেম এক সংবাদ সম্মেলনে বলেন, মুদ্রানীতি যে কাজ করছে সে ব্যাপারে পরিস্কার প্রমাণ পাওয়ার পার গভর্নিং কাউন্সিল সম্মিলিতভাবে ধৈর্য্য ধরা যেতে পারে সিদ্ধান্ত জানিয়েছে। সেই সঙ্গে নীতিনির্ধারণী সুদের হার ৫ শতাংশে অপরিবর্তিত রেখেছে। তবে মুদ্রানীতি পর্যাপ্তভাবে নিয়ন্ত্রমূলক হিসেবে কাজ করতেক পারছে কিনা, মূল্য স্থিতিশীলতা ফেরাতে পারছে কিনা সেটা আমরা অব্যাহতভাবে মূল্যায়ন করে যাব। পাশাপাশি কোনো ঝুঁকি আছে কিনা সেদিকেও ঘনিষ্ঠ নজর রাখব।

- Advertisement -

তিনি সতর্ক করে দিয়ে বলেন, মূল্যচাপ যদি অব্যাহত থাকে তাহলে মূল্যস্থিতিশীলতা ফেরাতে আমরা আবারও সুদের হার বাড়াব।

অর্থনীতিতে উচ্চ সুদের হারের যে প্রভাব তা কার্যকর হচ্ছে বলে প্রতীয়মান হচ্ছে। কারণ, প্রবৃদ্ধি থেমে আছে। ভোক্তা ব্যয় কমে আসছে। সেই সঙ্গে কর্ম বাজারের তেজিভাবও কমে আসছে।

গত সেপ্টেম্বরে কানাডার সার্বিক মূল্যস্ফীতি ৩ দশমিক ৮ শতাংশে নেমে আসে। এর ফলে অর্থনীতিতে মূল্যচাপ লাঘব হয়।

বিএমওর প্রধান অর্থনীতিবিদ ডগলাস পর্টার বলেন, কেন্দ্রীয় ব্যাংক সুদের হার আর বাড়াবে বলে আমার কাছে মনে ঞয় না। তারপরও সম্ভাবনা উড়িয়ে দেওয়ার মতো সময় এখনো আসেনি।

কেন্দ্রীয় ব্যাংক তাদের প্রান্তিক মুদ্রানীতি প্রতিবেদন প্রকাশ করেছে। তাদের অর্থনৈতিক প্রবৃদ্ধির নতুন পূর্বাভাস দেওয়া হয়েছে। স্বল্প মেয়াদে শ্লথ অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উচ্চ মূল্যস্ফীতির পরিস্থিতি বজায় থাকবে বলে উল্লেখ করা হয়েছে পূর্বাভাসে। ২০২৩ সালের জন্য প্রকৃত অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রাক্কলন করা হয়েছে ১ দশমিক ২ শতাংশ। আগের পূর্বাভাসে যেখানে ১ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধি হবে বলে বলা হয়েছিল। ২০২৪ সালে অর্থনৈতিক প্রবৃদ্ধি আরও কমতে পারে। ওই বছর প্রকৃত প্রবৃদ্ধি নেমে আসতে পারে দশমিক ৯ শতাংশে। তবে ২০২৫ সালে তা ঘুরে দাঁড়িয়ে ২ দশমিক ৫ শতাংশে উন্নীত হতে পারে।

- Advertisement -

Read More

Recent