শুক্রবার - জুলাই ১৯ - ২০২৪

২০২৬ সাল থেকে স্থায়ী বাসিন্দার সংখ্যা স্থিতিশীল হবে

আগামী তিন বছরের অভিবাসনের নতুন লক্ষ্য সংসদে উত্থাপন করেছেন মার্ক মিলার তাতে ২০২৬ সালে নতুন স্থায়ী বাসিন্দার সংখ্যা ৫ লাখে স্থির থাকবে বলে উল্লেখ করা হয়েছে

কানাডায় স্থায়ী বাসিন্দার মর্যাদা দেওয়ার সংখ্যা ২০২৬ সাল থেকে স্থিতিশীল করার পরিকল্পনা করছে ফেডারেল সরকার। অর্থাৎ, ওই সময় থেকে এই সংখ্যা আর এত বেশি বাড়বে না। আবাসন ও অন্যান্য সেবার ওপর চাপের কথা চিন্তা করে এই ঘোষণা দিয়েছেন অভিবাসনমন্ত্রী মার্ক মিলার।

আগামী তিন বছরের অভিবাসনের নতুন লক্ষ্য সংসদে উত্থাপন করেছেন মার্ক মিলার। তাতে ২০২৬ সালে নতুন স্থায়ী বাসিন্দার সংখ্যা ৫ লাখে স্থির থাকবে বলে উল্লেখ করা হয়েছে।

- Advertisement -

পরিকল্পনায় বলা হয়েছে, ২০২৪ ও ২০২৫ সালে পরিকল্পনা অনুযায়ী স্থায়ী বাসিন্দার সংখ্যা বাড়বে যথাক্রমে ৪ লাখ ৮৫ হাজার ও ৫ লাখ।

লিবারেল সরকার গত কয়েক বছর ধরে স্থায়ী বাসিন্দার লক্ষ্যমাত্রা আগ্রাসীভাবে বাড়িয়েছে। ২০২১ ও ২০২২ সালে যত সংখ্যক অভিবাসীকে স্থায়ী বাসিন্দার মর্যাদা দেওয়া হয়েছে তা আগের রেকর্ডকে ছাপিয়ে গেছে। তবে এই বৃদ্ধি প্রশ্নের মুখে পড়েছে। কারণ, সরকার জাতীয়ভাবে আবাসন সংকট মোকাবিলায় ব্যাপক চাপের মধ্যে রয়েছে।

পার্লামেন্ট হিলে এক সংবাদ সম্মেলনে মিলার বলেন, কানাডার অর্থনীতি ও শ্রমবাজারে অভিবাসীরা যে অবদান রাখছে তার মাধ্যমে ওইসব উদ্বেগে ভারসাম্য এসেছে। তিনি বলেন, অভিবাসনের এই স্তর কানাডার অর্থনীতি ও জনসংখ্যা বৃদ্ধির গতি বাড়াতে সহায়তা করবে। যদিও অবকাঠামো ও আবাসনের মতো গুরুত্বপূর্ণ ব্যবস্থার ওপর এর মোটামুটি একটা প্রভাব রয়েছে।

তিনি বলেন, নতুন স্থায়ী বাসিন্দা বৃদ্ধি আবাসনে প্রত্যক্ষ আনুপাতিক চাহিদা সৃষ্টি করবে না। ২০২৬ সালের জন্য লক্ষ্যমাত্রা স্থিতিশীল করার উদ্দেশ্য হচ্ছে এর প্রকৃত প্রভাব কী সেজন্য কিছুটা সময় নেওয়া। আমার ধারণা কানাডিয়ানদের চোখ এখন অনেক বেশি অভিবাসীদের ওপর নিবদ্ধ। বিদেশিদের ব্যাপারে তারা বিদ্বেষী নয়। কিন্তু আমরা যাতে আরও কিছুটা সংঘবদ্ধ হই সেটা চাইছেন তারা।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent