বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

আসন্ন মর্টগেজ নবায়নকে মাথায় রেখে সুদের হার অপরিবর্তিত

কেন্দ্রীয় ব্যাংক নীতিনির্ধারণী সুদের হার ৫ শতাংশে অপরিবর্তিত রেখেছে বলে জানিয়েছে ব্যাংক অব কানাডার গভর্নর টিফ ম্যাকক্লেম

আসন্ন মর্টগেজ নবায়নের ঢেউয়ের ওপর প্রভাব বিবেচনায় নিয়ে কেন্দ্রীয় ব্যাংক নীতিনির্ধারণী সুদের হার ৫ শতাংশে অপরিবর্তিত রেখেছে বলে জানিয়েছে ব্যাংক অব কানাডার গভর্নর টিফ ম্যাকক্লেম। এই নবায়নের একটা প্রভাব অর্থনীতিতে পড়বে বলে ধারণা করা হচ্ছে।

সুদের হার সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণ ও মুদ্রানীতি প্রতিবেদনের পর ৩১ অক্টোবর জ্যেষ্ঠ ডেপুটি গভর্নর ক্যারোলিন রজার্সকে সঙ্গে নিয়ে সেনেট কমিটির সামনে হাজির হন ম্যাকক্লেম। গভর্নর বলেন, আগের সুদের হার বৃদ্ধির প্রভাব মর্টগেজ নবায়নসহ অর্থনীতির ওপর পড়ছে। এটা জেনেই কেন্দ্রীয় ব্যাংক নীতিনির্ধারণী সুদের হার অপরিবর্তিত রেখেছে।

- Advertisement -

তিনি বলেন, নীতি সুদহার ৫ শতাংশে অপরিবর্তিত রাখার অন্যতম গুরুত্বপূর্ণ কারণ হলো এই যে, আমরা জানি মর্টগেজ নবায়নের সময় আসছে। সুতরাং আমরা জানি যে, আমরা যা করেছি তা আরও করতে হবে। এ কারণেই আমরা দুর্বল প্রবৃদ্ধির পূর্বাভাস দিয়েছি।

অধিক সংখ্যক মানুষ উচ্চ সুদের হারে তাদের মর্টগেজ নবায়ন করছেন। পরিবারগুলো সুদের হার বৃদ্ধির ফলে আরও সংকুচিত হবে, যা অর্থনীতিকে আরও নমনীয়তার দিকে নিয়ে যাবে।

ম্যাকক্লেম বলেন, দেশ মন্দার মধ্যে পড়–ক ব্যাংক অব কানাডা তা চায় না। কিন্তু মূল্যস্ফীতির বিরুদ্ধে লড়াইয়ে কিছুদিনের জন্য মন্থর প্রবৃদ্ধি জরুরি। আমরা মন্দা এড়াতে চাই।

কেন্দ্রীয় ব্যাংক তাদের সাম্প্রতিক মুদ্রানীতি প্রতিবেদনে অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে এবং মূল্যস্ফীতির পূর্বাভাস বাড়িয়েছে। কেন্দ্রীয় ব্যাংক এখনো বিশ্বাস করে যে, ২০২৫ সালের মধ্যে মূল্যস্ফীতির হার ২ শতাংশ লক্ষ্যমাত্রার মধ্যে আসবে।

- Advertisement -

Read More

Recent