শুক্রবার - জুন ২১ - ২০২৪

ফোর্ডের মেয়ের বিয়েতে উপস্থিত ডেভেলপাররা পেয়েছেন ১৮টি এমজেডও

অন্টারিও উন্নয়ন প্রকল্পের জন্য যে ১৮টি মিনিস্টারস জোনিং অর্ডার এমজেডও বণ্টন করেছে তা পেয়েছেন গত গ্রীষ্মে প্রিমিয়ার ডগ ফোর্ডের মেয়ের বিয়েতে অতিথি হিসেবে উপস্থিত ডেভেলপাররা

অন্টারিও উন্নয়ন প্রকল্পের জন্য যে ১৮টি মিনিস্টার’স জোনিং অর্ডার (এমজেডও) বণ্টন করেছে তা পেয়েছেন গত গ্রীষ্মে প্রিমিয়ার ডগ ফোর্ডের মেয়ের বিয়েতে অতিথি হিসেবে উপস্থিত ডেভেলপাররা। নিউ ডেমোক্র্যাটিক পার্টি গত ৩০ অক্টোবর এই দাবি করেছে।

ভূমি পরিকল্পনার এই পদ্ধতিটি কোনো এলাকার দ্রুততম সময়ে উন্নয়নে ব্যবহার করা হয়ে থাকে। এমজেডও নামে পরিচিত এই ব্যবস্থাটি ঘন ঘন ব্যবহারের কারণে প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ পার্টি অতীতে সমালোচিত হয়েছে।

- Advertisement -

ফোর্ডের বন্ধু হওয়ার সুবাদে ওই ডেভেলপাররা এই সুবিধা পেয়েছেন বলে দাবি করেছেন এনডিপি নেতা মারিট স্টাইলিস। তিনি বলেন, আমরা এটা জানতে পেরেছি যে, শুধুমাত্র ফোর্ড পরিবারের বিয়েতে অংশগ্রহণকারীদের সুবিধা দেওয়ার জন্য কনজার্ভেটিভ সরকার যতগুলো এমজেডও ইস্যু করেছে পূর্ববর্তী লিবারেল সরকার তাদের ১৫ বছরেও তা করেনি।

এনডিপি বলেছে, ১৮টি এমজেডওর মধ্যে ৯টি দেওয়া হয়েছে ডগ ফোর্ডের দীর্ঘদিনের বন্ধু শাকির রেহমাতুল্লাহর প্রতিষ্ঠান ফ্লাটো ডেভেলপমেন্টস।

রেহমাতুল্লাহও এবং প্রিমিয়ারের সাবেক মূখ্যসচিব আমিন মাসুদির সঙ্গে লাস ভেগাসে যাওয়ার বিষয়টি ফাঁস হওয়ার পর সাবেক মন্ত্রী খালিদ রশিদ ও ফোর্ডের সাবেক আবাসন বিষয়ক নীতি পরিচালক জে ট্রাসডেল পদত্যাগ করেন।

আবাসনের জন্য গত বছর সংরক্ষিত গ্রিনবেল্টের জমি অবমুক্তকরণ থেকেও সুবিধা পান রেহমাতুল্লাহ। বিতর্কের মুখে পরবর্তীতে সরকার সিদ্ধান্তটি পরিবর্তন করে এবং গ্রিনবেল্টে ১৫ খ- জমি ফিরিয়ে দেওয়ার পদক্ষেপ নেয়।

এনডিপি ৩০ অক্টোবর যে ১৮টি জোনিং অর্ডার সামনে এনেছে তার ফলে টরন্টো এরিয়াতে কৃষিজমি উন্নয়নের সুযোগ পাওয়া যাবে। স্টাইলিস বলেন, জোনিং অর্ডার ইস্যুতে অস্বচ্ছতা সমস্যাপূর্ণ। এটা আগে সমাধান করতে হবে। সেই সঙ্গে এই অপকর্মের জন্য ফোর্ড সরকারের বিরুদ্ধে অভিযোগও আনেন তিনি।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent