শুক্রবার - মে ২৪ - ২০২৪

লন্ডনের মুসলিম পরিবারকে হত্যায় দোষী সাব্যস্ত নাথানিয়েল ভেল্টম্যান

অন্টারিওর লন্ডনে একটি মুসলিম পরিবারের চার সদস্যকে হত্যার ঘটনায় ফার্স্ট ডিগ্রি মার্ডারের চার কাউন্ট এবং হত্যাচেষ্টার এক কাউন্ট অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন নানানিয়েল ভেল্টম্যান

অন্টারিওর লন্ডনে একটি মুসলিম পরিবারের চার সদস্যকে হত্যার ঘটনায় ফার্স্ট ডিগ্রি মার্ডারের চার কাউন্ট এবং হত্যাচেষ্টার এক কাউন্ট অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন নানানিয়েল ভেল্টম্যান। জাস্টিস রেনে পোমের‌্যান্সের চূড়ান্ত নির্দেশনার পরিপ্রেক্ষিতে প্রায় পাঁচ ঘণ্টা আলোচনার পর জুরি বোর্ড এই রায় ঘোষণা করেছে। ফার্স্ট ডিগ্রি হত্যার বিচারে এই প্রথম জুরি বোর্ডের সামনে কানাডার সন্ত্রাসবাদী আইন রাখার ঘটনা ঘটল।

২০২১ সালের ৬ জুন আফজালের পরিবার হাঁটতে বের হলে তাদের ইচ্ছাকৃতভাবে চাপা দেওয়ার অভিযোগ অস্বীকার করেন ২২ বছর বয়সী ভেল্টম্যান। ওই ঘটনায় ৪৬ বছর বয়সী সালমান আফজাল, তার ৪৪ বছর বয়সী স্ত্রী মাদিহা সালমান, তাদের ১৫ বছর বয়সী কন্যা যমুনা এবং ৭৪ বছর বয়সী মা তালাত আফজাল নিহত হন। এই দম্পতির নয় বছরের ছেলে গুরুতর আহত হলেও বেঁচে যায়।

- Advertisement -

রাষ্ট্রপক্ষের কৌসুলিরা যুক্তি তুলে ধরে বলেন, ভেল্টম্যান সন্ত্রাসী কর্মকা- চালিয়েছেন এবং সব অভিযোগে তাকে দোষী সাব্যস্ত করা উচিত। তবে ভেল্টম্যানের আইনজীবি যুক্তি তুলে ধরে বলেন, ভেল্টম্যান ফার্স্ট ডিগ্রি মার্ডারের অভিযোগে দোষী নন। এমনকি তিনি সন্ত্রাসী কোনো কর্মকা- ঘটাননি। কারণ, ভুক্তভোগীদের হত্যার অপরাধমূলক কোনো উদ্দেশ্য তার ছিল না এবং তিনি ইচ্ছাকৃতভাবে হামলার পরিকল্পনা করেননি।

পরবর্তীতে ভেল্টম্যানের সাজা ঘোষণা করা হবে। আদালতের বাইরে আসামির আইনজীবী ক্রিস্টোফার হিকস বলেন, এ ঘটনায় পোমের‌্যান্স তার নিজস্ব পর্যবেক্ষণ দিতে পারেন। এই রায়ে তার মক্কেল হতাশ হয়েছেন। কারণ, ফার্স্ট ডিগ্রি মার্ডারে দোষী সাব্যস্ত হওয়ার শাস্তি যাবজ্জীবন কারাবাস এবং সেখানে ২৫ বছরের মধ্যে প্যারোলের কোনো সুযোগ নেই।

ভুক্তভোগীর পরিবারের পক্ষ থেকে ১৬ নভেম্বরের সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করা হয়েছে। তারা বলেছেন, এই বিচার ও রায় এটাই স্মরণ করিয়ে দিচ্ছে যে, সব ধরনের বিদ্বেষ দূর করতে আরও অনেক কাজ করার বাকি।

মাদিহা সালমানের মা তাবিন্দা বুখারি বলেন, এই রায় আমাদের স্বজনদের ফিরিয়ে দেবে না সত্যি। তবে বিচার ব্যবস্থা এই স্বীকৃতি দিয়েছে যে, জঘন্য এই ঘটনার জন্য দায়ী ব্যক্তি সত্যিই একজন খুনী ও সন্ত্রাসী। তার উদ্দেশ্য ছিল আমাদের হৃদয়ে ভয় ও সন্ত্রাস ঢুকিয়ে দেওয়া। এটা কেবল মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে অপরাধ নয়। বরং সব কানাডিয়ানের সুরক্ষা ও নিরাপত্তার বিরুদ্ধে হামলা এটা।

- Advertisement -

Read More

Recent