বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

ইসিইদের বেতন যথেষ্ট নয়

শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি বলেন এই বৃদ্ধি স্কুলে কাজ করা ব্যক্তিদের সঙ্গে বেতনে সামঞ্জস্য আনবে এবং ডেকেয়ার সেন্টারগুলোকে বেশি সংখ্যক কর্মী রাখতে সহায়তা করবে

দৈনিক ১০ ডলারে চাইল্ডকেয়ার ব্যবস্থার দিকে যাচ্ছে খাতটি। এ অবস্থায় প্রাদেশিক ও ফেডারেল সরকার নতুন যে পরিকল্পনা করেছে তা এ খাতের কর্মীদের ধরে রাখার জন্য যথেষ্ট নয় বলে সতর্ক করে দিয়েছে চাইল্ডকেয়ার নিয়ে কাজ করা ব্যক্তি ও সংস্থা।
কম্প্রিহেনসিভ চাইল্ডকেয়ার ওয়ার্কফোর্স স্ট্র্যাটেজি ১৬ নভেম্বর এক ঘোষণায় মেধাবি শিক্ষকদের নিয়োগ ও তাদের ধরে রাখতে সমর্থন দেওয়া হবে এমনটাই প্রত্যাশিত ছিল।

প্রদেশ নিবন্ধিত আর্লি চাইল্ডহুড এডুকেটরের (আরইসিই) ঘণ্টাপ্রতি বেতন ২০ ডলার থেকে বাড়িয়ে ২৩ দশমিক ৮৪ ডলার করার ঘোষণা দিয়েছে। ২০২৫ সালের মধ্যে এটা বেড়ে ২৫ দশমিক ৮৬ ডলার হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

- Advertisement -

শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি বলেন, এই বৃদ্ধি স্কুলে কাজ করা ব্যক্তিদের সঙ্গে বেতনে সামঞ্জস্য আনবে এবং ডেকেয়ার সেন্টারগুলোকে বেশি সংখ্যক কর্মী রাখতে সহায়তা করবে। এর ফলে দেশের প্রদেশগুলোর মধ্যে ইসিইর ন্যূনতম বেতন দাঁড়াবে চতুর্থ সর্বোচ্চ। আমরা কর্মীবাহিনীর প্রতি অঙ্গীকারাবদ্ধ এবং আমরা ফি কমিয়ে রাখার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ। কর্মীর প্রাপ্যতা বাড়িয়ে চাইল্ডকেয়ার ফি কমাতে সমর্থ হওয়ার একটা পন্থা এটি।

প্রদেশ বলছে, যারা নিবন্ধিত নয় তাদেরকেও কাজের সুযোগ দেওয়ার মধ্য দিয়ে কর্মী ধরে রাখায় সহায়তা করা হচ্ছে। তবে ইসিই ডিপ্লোমার জন্য আর্থিক সহায়তা পেতে হলে তাদের ছয় মাসের অভিজ্ঞতা থাকতে হবে। প্রফেশনাল ডেভেলপমেন্ট ডে প্রতিষ্ঠার জন্যও বছরে ১ কোটি ৮৫ লাখ ডলার ওয়ার্কফোর্স স্ট্র্যাটেজিতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

কম বেতনের শিক্ষাবিদের ঘণ্টাপ্রতি বেতন বৃদ্ধি অবশ্যই ভালো সংবাদ। কম বেতনভোগীদের বেতন বাড়ছে-এতে নিসন্দেহে আমরা খুশি। আমরা যেটা চাই তা হলো প্রভিন্সিয়াল ওয়েজ গ্রিডে আরও বেশি বেতন। সেটা হলে তা কর্মী নিয়োগ ও ধরে রাখার ভিত্তি হিসেবে কাজ করবে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent