শনিবার - মার্চ ২ - ২০২৪

অ্যামাজনের আধিপত্য কমানোর দাবি

অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড গত সেপ্টেম্বরে প্রতিযোগিতা আইন সংশোধনের প্রস্তাব আনার পর এই সুপারিশ করল সিএফআইবি

অ্যামাজনডটকম ইনকর্পোরেশনের আধিপত্য কমিয়ে আনতে আরও কিছু করার জন্য অটোয়ার প্রতি আহ্বান জানিয়েছে কানাডার ৯৭ হাজার ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানের প্রতিনিধিত্বকারী একটি সংগঠন। কানাডিয়ান ফেডারেশন অব ইন্ডিপেন্ডেন্ট বিজনেস (সিএফআইবি) ১৬ নভেম্বর এক প্রতিবেদনে বলেছে, ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য সমতল ক্ষেত্র নিশ্চিত করতে তারা চায় ই-কমার্স জায়ান্টটিকে নিয়ন্ত্রণ করুক ফেডারেল সরকার। এজন্য প্রতিযোগিতা আইন আধুনিকায়নের দাবি জানিয়েছে তারা।

সিএফআইবির নির্বাহী ভাইস প্রেসিডেন্ট করিন পোলম্যান বলেছেন, ব্যবসা সম্প্রসারণ ও অধিক সংখ্যক গ্রাহকের কাছে পৌঁছাতে ই-কমার্স ছোট ব্যবসা প্রতিষ্ঠানগুলোর সামনে সুযোগ হিসেবে আবির্ভূত হয়েছে। কিন্তু অনলাইন জায়ান্টদের সঙ্গে প্রতিযোগিতায় তাদের বড় যুদ্ধে নামতে হচ্ছে।

- Advertisement -

অনলাইনে জায়াগ করে নিতে ছোট ব্যবসার অনেকেই অ্যামাজনের মার্কেটপ্লেসের আশ্রয় নিচ্ছে। কিন্তু অ্যামাজনের ব্যবসায়িক চর্চা প্রতিযোগিতার ক্ষেত্রে তাদেরকে আরও বেশি চ্যালেঞ্জের মধ্যে ফেলে দিচ্ছে বলে জানিয়েছে এসব ব্যবসা প্রতিষ্ঠানের অনেকেই। এ অবস্থায় সিএফআইবি মনে করে, ছোট ব্যবসা প্রতিষ্ঠানের পক্ষে দাঁড়াতে প্রতিযোগিতা আইনের চলমান পর্যালোচনা ব্যবহার করা উচিত ফেডারেল সরকারের।

অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড গত সেপ্টেম্বরে প্রতিযোগিতা আইন সংশোধনের প্রস্তাব আনার পর এই সুপারিশ করল সিএফআইবি। অর্থমন্ত্রী মূল্য কারসাজির অবসানে কম্পিটিশন ব্যুরো অদিক ক্ষমতা দেওয়ার প্রস্তাব করেন। প্রতিযোগিতাকে নষ্ট করে এমন একীভুতকরণ করার ক্ষমতাও ব্যুরোকেও দেওয়ার প্রস্তাব করা হয়েছে।

তবে প্রতিবেদনে যেসব উপাত্ত ব্যবহার করা হয়েছে তা মিথ্যা বয়ান তৈরির উদ্দেশে বলে অভিযোগ করেছেন অ্যামাজনের মুখপাত্র বারবারা অ্যাগ্রেইট। তিনি বলেন, কানাডার ছোট ও মাঝারি প্রায় ৪১ হাজার ব্যবসা প্রতিষ্ঠান ২০২১ সালে অ্যামাজন কানাডার অনলাইন স্টোরের মাধ্যমে ১০ কোটি পণ্য বিক্রি করেছে। এই পরিসংখ্যানই বলে দিচ্ছে আমাদের শক্তিশালী, ব্যয় সাশ্রয়ী সেবা ব্যবহার করে আমাদের অংশীদাররা সফল হয়েছেন।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent