শনিবার - মার্চ ২ - ২০২৪

পোস্ট-সেকেন্ডারি স্তরে টিউশন ফির স্থিতাবস্থা অবসানের আহ্বান

কলেজ ও বিশ্ববিদ্যালয় সম্পর্কিত মন্ত্রী জিল ডানলপ বলেন টিউশন বাড়ানোর প্রস্তাবে সম্মত হওয়ার আগে আমাকে এই নিশ্চয়তা দিতে হবে যে শিক্ষা প্রতিষ্ঠানগুলো তাদের পরিচালন কার্যক্রম দক্ষভাবে করছে

অন্টারিওর পোস্ট-সেকেন্ডারি স্তরের টিউশন ফির ওপর যে স্থিতাবস্থা তার অবসান এবং শিক্ষার্থীপ্রতি বিশ্ববিদ্যালয় ও কলেজে তহবিল বাড়ানোর সুপারিশ করা হয়েছে। সরকারের তৈরি এক প্রতিবেদনে এই সুপারিশ করা হয়েছে।

প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ সরকার ২০১৯ সালে টিউমন ফি ১০ শতাংশ কর্তন করে। সেই সঙ্গে সাবেক লিবারেল সরকারের নিম্ন ও মধ্যম আয়ের পরিবারগুলোর শিক্ষার্থীদের জন্য টিউশন ফি মওকুফের কর্মসূচিও বাতিল করে। এরপর থেকে ওই পর্যন্ত টিউশন ফি স্থিতিশীল রাখা হয়।

- Advertisement -

এই স্থিতাবস্থার কারণে পোস্ট-সেকেন্ডারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে আন্তর্জাতিক শিক্ষার্থীদের ওপর নির্ভরতা বাড়াতে হয়। আন্তর্জাতিক শিক্ষার্থীদের টিউশন ফি স্থানীয় শিক্ষার্থীদের তুলনায় বেশি।

বিশেষজ্ঞ প্যানেলের প্রকাশ করা প্রতিবেদনে বলা হয়েছে, টিউশন ফির ওপর স্থিতাবস্থার অবসান ঘটালে এবং শিক্ষার্থীপ্রতি তহবিল বাড়ানো হলে তা পোস্ট-সেকেন্ডারি স্কুলগুলোর জন্য সহায়ক হবে। প্যানেলের মৌলিক সুপারিমগুলো বাস্তবায়ন করা হলে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে প্রদেশের সরাসরি সহায়তা বাড়বে। শিক্ষার্থীপ্রতি তহবিলের পরিমাণ বাড়বে।

কাউন্সিল অব অন্টারিও ইউনিভার্সিটিস বলেছে, সব প্রদেশের মধ্যে অন্টারিওর শিক্ষা প্রতিষ্ঠানগুলো পূর্ণকালীন শিক্ষার্থীপ্রতি সবচেয়ে কম তহবিল পেয়ে থাকে। ২০২০-২১ সালে কানাডায় এর জাতীয় গড় ১২ হাজার ২১৫ ডলার থাকলেও অন্টারিওতে এর পরিমাণ ছিল ৮ হাজার ৬৪৭ ডলার।

কলেজ ও বিশ্ববিদ্যালয় সম্পর্কিত মন্ত্রী জিল ডানলপ বলেন, টিউশন বাড়ানোর প্রস্তাবে সম্মত হওয়ার আগে আমাকে এই নিশ্চয়তা দিতে হবে যে, শিক্ষা প্রতিষ্ঠানগুলো তাদের পরিচালন কার্যক্রম দক্ষভাবে করছে।

এক বিবৃতিতে তিনি বলেন, পরিচালন কার্যক্রমে অধিক দক্ষতা আনতে পোস্ট-সেকেন্ডারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর আমরা কাজ করবো বলে আশা করছি। সামনের কোনো এক সপ্তাহে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে আমাদের এই কাজ শুরু হবে।

- Advertisement -

Read More

Recent