বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

মালিচিটা ব্র্যান্ডের ক্যান্টালপ থেকে সালমোনেলার সংক্রমণ

মালিচিটা ব্র্যান্ডের ক্যান্টালপের কারণে পাঁচটি প্রদেশে সালমোনেলার সংক্রমণ দেখা দিতে পারে বলে জানিয়েছে পাবলিক হেলথ এজেন্সি অব কানাডা

মালিচিটা ব্র্যান্ডের ক্যান্টালপের কারণে পাঁচটি প্রদেশে সালমোনেলার সংক্রমণ দেখা দিতে পারে বলে জানিয়েছে পাবলিক হেলথ এজেন্সি অব কানাডা। ২২ নভেম্বর সংস্থাটি বলেছে, ব্রিটিশ কলাম্বিয়া, অন্টারিও, কুইবেক, প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ড এবং নিউফাউন্ডল্যান্ড ও ল্যাব্রাডোরে ২৬ জনের সালমোনেলায় সংক্রমণের বিষয়ে তারা নিশ্চিত হয়েছে। এর মদ্যে ছয়জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সংস্থাটি বলছে, লোকজন যদি জানতে না পারে যে তাদের বাড়িতে কোন ব্র্যান্ডের ক্যান্টালপ রয়েছে তাহলে সেগুলো ফেলে দেওয়াই ভালো।

- Advertisement -

কানাডিয়ান ফুড ইন্সপেকশন এজেন্সি এ মাসের গোড়ার দিকে মালিচিটো ব্র্যান্ডের পূর্ণাঙ্গ ক্যান্টালপ, কর্তন-পূর্ব ক্যান্টালপ এবং ফ্রুট ট্রে প্রত্যাহারের আদেশ জারি করে। কর্তন-পূর্ব কিছু আনারস, হানিডিউ মেলন এবং তরমুজও যেগুলো মালিচিটো ক্যান্টালপের পাশাপাশি প্রক্রিয়াজত করা হয় সেগুলো প্রত্যাহার করে।

কানাডিয়ান কর্তৃপক্ষগুলো বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের এফডিএ এবং সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের সঙ্গে কাজ করছে। সেখানেও ক্যান্টালপ-সংশ্লিষ্ট সালমোনেলার সংক্রমণ দেখা দিয়েছে।

সালমোনেলা সংক্রমণের কারণে যেসব উপসর্গ দেখা দেয় তার মধ্যে রয়েছে জ¦র, ঠান্ডা লাগা, বমি করা, ডায়রিয়া, মাথাব্যথা এবং পেটের পীড়া। সংক্রমিত বেশিরভাগ মানুষই এক সপ্তাহের মধ্যে সেরে ওঠে। তবে শিশু ও প্রাপ্তবয়স্কদের মধ্যে গর্ভবতী নারী ও যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল তাদের গুরুতর অসুস্থ হওয়ার ঝুঁকি রয়েছে।

- Advertisement -

Read More

Recent