বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

৫৮ লাখ বাড়ি নির্মাণে প্রয়োজন ৬০ হাজার কোটি ডলার

অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড যে ফিসক্যাল আপডেট উপস্থাপন করেছেন তাতে বেশ কিছু নতুন আবাসন নীতি অন্তর্ভুক্ত করা হয়েছে

২০৩০ সালের মধ্যে ৫৮ লাখ বাড়ি নির্মাণে মিউনিসিপালিটিগুলোর অবকাঠামোয় তহবিল প্রয়োজন ৬০ হাজার কোটি ডলার। ফেডারেশন অব মিউনিসিপালিটিজ তাদের নতুন এক গবেষণায় এই তথ্য তুলে ধরেছে।

ক্রয়ক্ষমতা ফিরিয়ে আনতে কানাডার এই সংখ্যক বাড়ি নির্মাণ প্রয়োজন বলে জানিয়েছে কানাডিয়ান মর্টগেজ অ্যান্ড হাউজিং কর্পোরেশন। ফেডারেল লিবারেল সরকার তাদের ফল ইকোনমিক স্টেটমেন্টে নতুন অবকাঠামো বিনিয়োগ অন্তর্ভুক্ত না করায় কানাডার মিউনিসিপালিটিগুলো তাদের হতাশা ব্যক্ত করেছে। যদিও প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আসন্ন হেমন্তে এটা থাকবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন।

- Advertisement -

ফেডারেশন ২১ নভেম্বর অটোয়াতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে। অর্থনৈতিক ও জনসংখ্যার প্রবৃদ্ধি বিবেচনায় নিয়ে নতুন অর্থায়ন কর্মকাঠামো নিয়ে আলোচনার জন্য প্রাদেশিক, আঞ্চলিক ও মিউনিসিপাল নেতাদের ডাকতে ফেডারেল সরকারের প্রতি আহ্বান জানাতে ওই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

মিউনিসিপালিটিগুলো বলছে, অধিক সংখ্যক বাড়ি নির্মাণে সহায়তার লক্ষ্যে তাদের সড়ক থেকে শুরু করে গণপরিবহন ও সুপেয় পানির ব্যবস্থা করতে তাদের আরও বেশি অর্থের প্রয়োজন। এই তহবিলের জন্য তারা উচ্চ স্তরের সরকারের দিকে তাকিয়ে আছে।

বিগ সিটি মেয়রস’ ককাসের একজন বলেন, তহবিলের ঘাটতি পূরণে শনিবার সকালেই ফেডারেল সরকার ৬০ হাজার কোটি ডলারের চেক লিখে দেবে এমনটা আমরা আশা করি না। এটা যে কানাডার ভবিষ্যৎ বিশেষ করে প্রবৃদ্ধির জন্য একটি হুমকি সেটা তারা মেনে নেবে এটাই তারা প্রত্যাশা করেন। আমাদের প্রত্যাশা তারা বিষয়টিতে নজর দেবে।

অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড যে ফিসক্যাল আপডেট উপস্থাপন করেছেন তাতে বেশ কিছু নতুন আবাসন নীতি অন্তর্ভুক্ত করা হয়েছে। একইসঙ্গে উচ্চ মূল্যস্ফীতি ও উচ্চ সুদের হার যে ফেডারেল আর্থিক ব্যবস্থার ওপরও চাপ সৃষ্টি করছে সেটাও স্বীকার করেছেন তিনি।

ফেডারেল ও প্রাদেশিক সরকার উভয়েই যে আর্থিক ঘাটতির মধ্যে রয়েছে আমরা সেটা মানছি। কিন্তু মিউনিসিপাল সরকারগুলোর ঘাটতি আরও বেশি।

ফেডারেল সরকার সাধারণত মিউনিসিপালিটিগুলোর ব্যাপারে বন্ধুত্বপূর্ণ মনোভাব দেখিয়েছে। আবাসনসহ বিভিন্ন ইস্যুতে তারা একসঙ্গে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে। গত গ্রীষ্ম ফেডারেল সরকার ৪০০ কোটি ডলারের হাউজিং অ্যাকসেলারেটর ফান্ড কর্মসূচি চালু করে। কর্মসূচিটি সিটিগুলোকে বাড়ি নির্মাণ বাড়াতে উচ্চভিলাসী পরিকল্পনা গ্রহণের বাড়তি ফেডারেল তহবিলের জন্য আবেদনের সুযোগ দিচ্ছে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent