শুক্রবার - জুলাই ১৯ - ২০২৪

পয়লিয়েভরের বিরুদ্ধে উস্কানি দেওয়ার অভিযোগ

কনজার্ভেটিভ নেতা পিয়েরে পয়লিয়েভর কীভাবে ক্রমবর্ধমান হেইট ক্রাইম মোকাবিলা করবেন তার একটি রূপরেখা ২৩ নভেম্বর উপস্থাপন করেছেন

কনজার্ভেটিভ নেতা পিয়েরে পয়লিয়েভর কীভাবে ক্রমবর্ধমান হেইট ক্রাইম মোকাবিলা করবেন তার একটি রূপরেখা ২৩ নভেম্বর উপস্থাপন করেছেন। এদিকে আগের দিন কানাডা-যুক্তরাষ্ট্র সীমান্তে সংঘটিত বিস্ফোরণকে সন্ত্রাসী হামলা হিসেবে মন্তব্য করায় পয়লিভেরের সমালোচনা করেছে লিবারেলরা। তার এ মন্তব্যকে দায়িত্বহীনতা ও অপরিপক্ব বলে উল্লেখ করেছে দলটি।

টরন্টোর একটি সিনাগগে সাংবাদিকদের পয়লিয়েভর বলেন, প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর আট বছরে কানাডা আরও বেশি বিপজ্জনক স্থানে পরিণত হয়েছে।

- Advertisement -

৭ অক্টোবর হামাসের ইসরায়েলে আকস্মিক হামলার পর থেকে ইহুদিবিদ্বেষ এবং সিনাগগ ও স্কুল লক্ষ্য করে হিং¯্রতা বেড়ে গেছে বলে কানাডিয়ান ইহুদিরা জানিয়েছেন। হামাসের ওই হামলায় ১ হাজার ২০০ লোক নিহত হন। এর মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক বেসামরিক নাগরিক। মুসলিম সম্প্রদায়ও একইভাবে হামাস-ইসরায়েল যুদ্ধের মধ্যে কানাডায় ঘৃণা উৎসারিত সংঘাত বেড়ে গেছে বলে জানিয়েছে।

পয়লিয়েভর কানাডায় অতীতের সন্ত্রাসী হামলাগুলো প্রসঙ্গ উল্লেখ করেন। এর মধ্যে রয়েছে ২০১৭ সালে কুইবেক সিটির একটি মসজিদে গুলি চালিয়ে ছয় মুসলমানকে হত্যা এবং ২০২১ সালের জুনে অন্টারিওর লন্ডনে ট্রাক হামলায় একটি মুসলিম পরিবারের চার সদস্যকে হত্যা।

২৩ নভেম্বরের সংবাদ সম্মেলনে আগের দিন হাউস অব কমন্সে প্রশ্নোত্তর পর্বে কানাডা-যুক্তরাষ্ট্র সীমান্তে বিস্ফোরণ নিয়ে করা মন্তব্যের ব্যাপারে জানতে চান সাংবাদিকরা। জবাবে তিনি সন্ত্রাসী হামলার ব্যাপারে গণমাধ্যমের খবরের দিকে চোখ রাখার পরামর্শ দেন। ফ্রেঞ্চ ভাষায় তিনি বলেন, প্রধানমন্ত্রী কি এই সন্ত্রাসী হামলার ব্যাপারে আমাদের কোনো হালনাগাদ তথ্য দিতে পারবেন?

ইংরেজিতে জানতে চাওয়া প্রশ্নের উত্তরে পয়লিয়েভর বলেন, জনগণের সুরক্ষা দেওয়া সরকারের প্রাথমিক প্রধান দায়িত্ব। প্রধানমন্ত্রীর কাছে এ ব্যাপারে হালনাগাদ কী তথ্য আছে, তা কি তিনি আমাদের জানাতে পারবেন? সেই সঙ্গে আমাদের জনগণের নিরাপত্তায় তাৎক্ষণিক কী পরিকল্পনা তিনি বাস্তবায়ন করবেন?

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সে সময় বলেন, একসঙ্গে অনেকগুলো প্রশ্ন। কানাডা বিষয়টিকে নজিরবিহীন গুরুত্বের সঙ্গে দেখছে।

সংসদে সরকারি দলের নেতা কারিনা গোল্ড সিদ্ধান্তে পৌঁছানোয় এবং কানাডিয়ানদের উস্কানি দেওয়ার জন্য পয়লিয়েভরকে অভিযুক্ত করেন। পার্লামেন্ট হিলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের তিনি বলেন, কী ঘটছে সে ব্যাপারে খোঁজ না নিয়ে, সংযম প্রদর্শন ও কানাডিয়ানদের আশ^স্ত না করে তিনি এই উপসংহারে পৌঁছে গেছেন যে, এটা একটি সন্ত্রাসী হামলা। এ ব্যাপারে কোনো জ্ঞান বা তথ্য ছাড়াই এই উপসংহারে পৌঁছান তিনি।

- Advertisement -

Read More

Recent