শুক্রবার - জুন ২১ - ২০২৪

ফেডারেল কর্মসূচির মাধ্যমে ওডিএসপির অর্থ ফেরত নেওয়ার শঙ্কা

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর লিবারেল সরকার ২০২২ সালের জুনে কানাডা ডিজঅ্যাবিলিটি বেনিফিট চালু করে এবং গত জুনে এটি অনুমোদন পায়

প্রতিবন্ধীদের জন্য ফেডারেল বেনিফিটের কারণে অন্টারিও সরকারের তহবিল ফেরত নেওয়া হতে পারে বলে আশঙ্কা করছেন অন্টারিও ডিজঅ্যাবিলিটি সাপোর্ট পেমেন্টস (ওডিএসপি) নিয়ে সোচ্চার ব্যক্তিরা। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর লিবারেল সরকার ২০২২ সালের জুনে কানাডা ডিজঅ্যাবিলিটি বেনিফিট চালু করে এবং গত জুনে এটি অনুমোদন পায়।

এই বেনিফিটের নীতিমালা কী হবে সে ব্যাপারে জানতে এখন মতামত চাইছে ফেডারেল সরকার। সরকার বলছে, কানাডা ডিজঅ্যাবিলিটি বেনিফিট ব্যয় প্রশমনে সহায়তা করবে।

- Advertisement -

সরকারের এক নথিতে বলা হয়েছে, ঘোষিত কিছু ফেডারেল কর্মসূচি ও উদ্যোগ কীভাবে বাস্তবায়িত হচ্ছে তার ভিত্তিতে ব্যয় প্রশমনে সহায়ক হতে পারে। এ লক্ষ্যেই ১৮ থেকে ৬৪ বছর বয়সী প্রতিবন্ধী ব্যক্তিদের দারিদ্র্য কমিয়ে আনার মানসে কানাডিয়ান ডিজঅ্যাবিলিটি বেনিফিট চালু করতে যাচ্ছে।

বিষয়টি নিয়ে সোচ্চার ব্যক্তিরা বলছেন, সব সময়ই এটাকে বিদ্যমান প্রাদেশিক সরকারের সুবিধার অতিরিক্ত হিসেবে ধরা হতো। কখনোই প্রাদেশিক সুবিধার প্রতিস্থাপক হিসেবে নয়। কিন্তু ট্রানজিশন বাইন্ডারে যে ভাষা ব্যবহার করা হয়েছে তাতে করে তেমনটা নাও হতে পারে বলে উদ্বিগ্ন তারা।

ওডিএসপি অ্যাকশন কোয়ালিশনের কো-চেয়ার ট্রেভর ম্যানসন বলেন, এটা আপনাকে অবাক করবে। প্রাদেশিক সরকার কীভাবে এই অনুমান করতে পারে যে, ফেডারেল সরকার কানাডিয়ান ডিজঅ্যাবিলিটি বেনিফিট চালু করলে প্রদেদশ অর্থ সাশ্রয় করতে পারবেÑএই অনুমান তাদের মধ্যে কীভাবে আসে?

ওপিডিএসপির আওতায় একজন ব্যক্তি বর্তমানে সর্বোচ্চ ১ হাজার ৩০৮ ডলার পেয়ে থাকেন। ট্রেভর ম্যানসন বলেন, এটা যে খুব কাজে দিচ্ছে আমি বলতে পারছি না। আমরা যে আবাসন সামর্থ্য সংকটের মধ্যে আছি এবং প্রতি মাসে বাড়ি ভাড়া যেখানে ১ হাজার থেকে ১ হাজার ৫০০ ডলারের মধ্যে সেখানে ১ হাজার ৩০৮ ডলার যে অনেক কম সেটা বের করতে মহাকাশ বিজ্ঞানী হওয়ার প্রয়োজন নেই।

- Advertisement -

Read More

Recent