শুক্রবার - জুন ২১ - ২০২৪

২০২৪ সালের আগে স্বাভাবিকতায় ফিরছে না টরন্টো পাবলিক লাইব্রেরি

অক্টোবরে সাইবার হামলার শিকার টরন্টো পাবলিক লাইব্রেরির সিস্টেম ২০২৪ সালের আগে স্বাভাবিক অবস্থায় ফিরবে না বলে জানিয়েছে লাইব্রেরি কর্তৃপক্ষ

অক্টোবরে সাইবার হামলার শিকার টরন্টো পাবলিক লাইব্রেরির সিস্টেম ২০২৪ সালের আগে স্বাভাবিক অবস্থায় ফিরবে না বলে জানিয়েছে লাইব্রেরি কর্তৃপক্ষ। কর্মকর্তারা বলেছেন, লাইব্রেরির ডেটা সেন্টার ও ১০০ শাখার কম্পিউটার-সংক্রান্ত কাজের জটিলতা ও ব্যাপকতা বিবেচনায় নিয়ে লাইব্রেরির সেবা স্বাভাবিক অবস্থায় ফেরাতে আরও কয়েক সপ্তাহ সময় লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে।

লাইব্রেরি কর্তৃপক্ষ আশা করছে, জানুয়ারি থেকে সেবা স্বাভাবিক হতে শুরু করবে। এক্ষেত্রে সবার আগে অগ্রাধিকার দেওয়া হবে লাইব্রেরির কম্পিউটার সিস্টেমস এবং ওয়েবসাইট ফিরিয়ে আনার দিকে।

- Advertisement -

কর্মকর্তারা বলেন, লাইব্রেরির পূর্ণাঙ্গ সেবার বাইরে থাকার এই সময়টা যে দীর্ঘ আমরা সেটা স্বীকার করছি। কিন্তু এ ধরনের হামলার প্রেক্ষাপটে একে আগ্রাসী সময়সীমা বলে মনে করা হচ্ছে। একই পরিস্থিতিতে অন্যান্য ইনস্টিটিউশনের অভিজ্ঞতাও এক্ষেত্রে বিবেচনায় নেওয়া হচ্ছে। যত দ্রুত সম্ভব আমাদের সেবা স্বাভাবিক করতে আমাদের করণীয় সবকিছুই করছি। সে নাগাদ আপনাদের ধৈর্য ও বিষয়টি অনুধাবন করায় আপনাদের ধন্যবাদ জানাচ্ছি।

গত ২৮ অক্টোবর টরন্টো পাবলিক লাইব্রেরি সাইবার হামলার শিকার হয়। এরপর থেকে এর পাবলিক কম্পিউটার ও শাখাগুলোর প্রিন্টার ঠিকমতো কাজ করছে না। এই হামলায় সংস্থার সাবেক ও বর্তমান কর্মীদের ব্যক্তিগত উপাত্ত চুরি গেছে বলে ধারণা করছেন কর্মকর্তারা। এসব উপাত্তের মধ্যে রয়েছে সামাজিক বিমা নাম্বার এবং সরকার ইস্যুকৃত পরিচিতির কপি।

তবে কার্ডহোল্ডার ডোনারদের ডেটাবেজ সুরক্ষিত রয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। যদিও সার্ভারের কিছু উপাত্ত উন্মুক্ত হয়ে পড়তে পারে বলে তাদের ধারণা।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent