শুক্রবার - মার্চ ১ - ২০২৪

গোপনীয় আইন লঙ্ঘনে আরসিএমপির সাবেক কর্মকর্তা দোষী সাব্যস্ত

কানাডার গোপনীয় আইন লঙ্ঘনের অভিযোগে রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশের আরসিএমপি সাবেক গোয়েন্দা কর্মকর্তা ক্যামেরন জে অর্টিসকে দোষী সাব্যস্ত করেছে জুরি বোড

কানাডার গোপনীয় আইন লঙ্ঘনের অভিযোগে রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশের (আরসিএমপি) সাবেক গোয়েন্দা কর্মকর্তা ক্যামেরন জে অর্টিসকে দোষী সাব্যস্ত করেছে জুরি বোর্ড। ২২ নভেম্বর দেওয়া রায়ে জুরিরা সিকিউরিটি অব ইনফরমেশন অ্যাক্ট লঙ্ঘন এবং ভঙ্গের চেষ্টা করার অভিযোগে তাকে দোষী সাব্যস্ত করেন। বিশ্বাসভঙ্গ এবং কম্পিউটারের জালিয়াতি ব্যবহারের জন্যও তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

তবে ৫১ বছরয় বয়সি অরটিস তার বিরুদ্ধে আনা সব অভিযোগ থেকে নিজেকে নির্দোষ দাবি করেছেন। এসব অভিযোগের মধ্যে রয়েছে ২০১৫ সালে তিন ব্যক্তির কাছে গোপন তথ্য ফাঁস করে দেওয়ার মাধ্যমে গোপনীয় আইন লঙ্ঘন এবং চতুর্থ ঘটনায় এমনটা করার চেষ্টা।

- Advertisement -

রাষ্ট্রপক্ষের আইনজীবী বলেন, গোপন নথি প্রকাশের কোনো এখতিয়ার অরটিসের ছিল না এবং গোপন অভিযানের অংশ হিসেবে তিনি সেটা করেননি।

রায়ের পর অন্টারিও সুপিরিয়র কোর্টের বিচারপতি রবার্ট ম্যারেঙ্গার বলেন, সাজা-পূর্ব অরটিসের জামিন বাতিল করা হলো।

প্রসিকিউটর জুড ক্লিয়েয়ার বলেন, ক্রাউন অরটিসের ২০ বছর বা তার বেশি মেয়াদে সাজা চাইতে পারে। সেটাই আমরা দেখার অপেক্ষায় আছি।

অরটিসের আইনজীবী মার্ক এরটাল বলেন, মামলার রায়ে তিনি মর্মাহত এবং সত্যিই খুব হতাশ। তারা এর বিরুদ্ধে আপিল করবেন। আমার মতে, একজন নির্দোষ ব্যক্তি গুরুতর ছয়টি অভিযোগে দোষী সাব্যস্ত হলেন। এটা বর্ণনা করার কোনো ভাষা সত্যিই আমার নেই। যা ঘটল আমি বিশ্বাস করতে পারছি না।

বাদির আইনজীবী যুক্তি তুলে ধরে বলেন, সাবেক এই কর্মকর্তা কানাডার সঙ্গে বিশ্বাসঘাতকতা করেননি। বরং একটি স্পষ্ট ও ভয়ংকর হুমকি নিয়ে কাজ করছিলেন।

অরটিস আরসিএমপির অপারেশন্স রিসার্চ গ্রুপের নেতৃত্বে ছিলেন। গ্রুপটির কাজ ছিল সাইবার অপরাধী, সন্ত্রাসবাদী সেল এবং আন্তঃদেশীয় অপরাধী নেটওয়ার্কের ব্যাপারে গোপন তথ্য জোগাড় ও সংরক্ষণ করা।

- Advertisement -

Read More

Recent