শনিবার - মার্চ ২ - ২০২৪

নবীন শিক্ষকদের বাধ্যতামূলক গণিত পরীক্ষা চার্টারের লঙ্ঘন নয়: আদালত

নবীন শিক্ষকদের জন্য বাধ্যতামূলক গণিত পরীক্ষা সমুন্নত রেখেছে অন্টারিওর সর্বোচ্চ আদালত

নবীন শিক্ষকদের জন্য বাধ্যতামূলক গণিত পরীক্ষা সমুন্নত রেখেছে অন্টারিওর সর্বোচ্চ আদালত। এক রায়ে আদালত বলেছে, একে সংবিধানিক ঘোষণা করে নি¤œ আদালত যে সিদ্ধান্ত জানিয়েছিল তা ছিল প্রাথমিক এবং অসম্পূর্ণ উপাত্তের ভিত্তিতে।

আদর্শমান গণিত পরীক্ষায় শিক্ষার্থীদের স্কোরের উন্নতির অংশ হিসেবে প্রিমিয়ার ডগ ফোর্ডের সরকার ২০২১ সালে পরীক্ষা ব্যবস্থাটি চালু করে। ওই সময় নতুন কারিকুলামও চালু করা হয়। চলতি বছরের জুলাই পর্যন্ত পরীক্ষার যে ফলাফল তাতে বর্ণের ভিত্তিতে বড় তারতম্য পরিলক্ষিত হয়েছে।

- Advertisement -

দেখা গেছে, বর্ণভিত্তিক প্রার্থীদের তুলনায় শে^তাঙ্গ শিক্ষকরা উচ্চ স্কোর করে পরীক্ষায় উৎরে গেছেন। মূলত এর ভিত্তিতেই ডিভিশনাল আদালত পরীক্ষাটি বাতিল ঘোষণা করে। কারণ, বর্ণভিত্তিক শিক্ষকদের ওপর বৈষম্যমূলক প্রভাব পরিলক্ষিত হয়। এ ছাড়া চার্টারে সমতার যে বিধান একে তারও লঙ্ঘন বলে মনে করে আদালত।

অন্টারিও সরকার এই রুলিংয়ের বিরুদ্ধে লড়াই করে এবং আপিল আদালত থেকে ২৮ নভেম্বর নিজেদের পক্সে রায় পেয়েছে প্রদেশ।

২০২১ সাল পর্যন্ত পরীক্ষার ফলাফল বিশ্লেষণ করলে দেখা যাবে, আগের ব্যবধান অনেকটাই কমে এসেছে। কারণ, ততদিনে শিক্ষক প্রার্থীদের পুনরায় পরীক্ষা দেওয়ার সুযোগ তৈরি হয়ে গেছে। পরীক্ষায় পাসের জন্য শিক্ষকদের জন্য যতবার খুশি পরীক্ষা দেওয়ার সুযোগ রাখা হয়েছে।

২০২১ সাল পর্যন্ত মোট ৮ হাজার ৩৫০ জন শিক্ষক প্রার্থী এক বা একাধিকবার পরীক্ষায় অংশ নেন। এর মধ্যে ৯৫ শতাংশ উত্তীর্ণ হন। বর্ণভিত্তিক গ্রুপের প্রার্থীদের মধ্যেও ৯৩ শতাংশ কৃতকার্য হন। আদালত তাদের ২৮ নভেম্বর দেওয়া রায়ে এমনটাই লিখেছেন।

আদালতের এই রায়ে সন্তোষ প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি। এক বিবৃতিতে তিনি বলেছেন, অন্টারিওর গ্রেড নাইনের গণিতের এমন আদর্শমান চালু করা হয়েছে যাতে বাবা-মায়েরা এই নিশ্চয়তা পান যে, শিক্ষার্থীদের শিক্ষাদানের কাজে নিয়োজিতদের গণিতে মৌলিক দক্ষতা রয়েছে। যা শিক্ষার্থীদের গ্র্যাজুয়েশন সম্পন্ন করতে সহায়ক হবে।

তবে টিচার্স’ ইউনিয়নগুলো সব শিক্ষকের জন্য এই পরীক্ষার বিরোধিতা করেছে। সেকেন্ডারি গণিতের ওপর কেন কিন্ডারগার্টেন শিক্ষকদের পরীক্ষা দিতে হবে এই প্রশ্ন করেন তারা। একজন আর্ট টিচারই বা কেন গণিতে পরীক্ষা দেবেন?

- Advertisement -

Read More

Recent