বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

অন্টারিও প্লেসের বিনিময়ে গার্ডিনার এক্সপ্রেসওয়ে দায়িত্বে প্রদেশ

ডগ ফোর্ড সরকার টরন্টোর কাছ থেকে গার্ডিনার এক্সপ্রেসওয়ে এবং ডন ভ্যালি পার্কওয়ের দায়িত্ব নেবে

ডগ ফোর্ড সরকার টরন্টোর কাছ থেকে গার্ডিনার এক্সপ্রেসওয়ে এবং ডন ভ্যালি পার্কওয়ের দায়িত্ব নেবে। এর ফলে নগরীর শত শত কোটি ডলার সাশ্রয় হবে বলে ধারণা করা হচ্ছে। তবে এর বিনিময়ে প্রদেশের অন্টারিও প্লেস পুনর্নিমাণের পথে বাধা হয়ে দাঁড়াবে না টরন্টো। প্রদেশের সঙ্গে এ ব্যাপারে একমত হয়েছে সিটি।

টরন্টোর আর্থিক সমস্যা সমাধানে প্রাদেশিক ও মিউনিসিপাল সরকারের মধ্যে নতুন যে চুক্তি তারই অংশ হচ্ছে এই সিদ্ধান্ত। এই চুক্তির আওতায় প্রদেশের কাছ থেকে টরন্টো আগামী তিন বছরে মোট ১২০ কোটি ডলার আর্থিক সহায়তা পাবে। টরন্টো সিটি কর্তৃপক্ষ কেবল ২০২৪ সালের বাজেটেই ১৫০ কোটি ডলার ঘাটতির মুখে রয়েছে।

- Advertisement -

এই চুক্তির বড় অংশজুড়ে থাকছে প্রদেশের দায়িত্বে যাওয়া টরন্টোর প্রধান দুই সড়ক সংরক্ষণ ও মেরামত বাবদ ব্যয়। ২৭ নভেম্বর এক সংবাদ সম্মেলনে প্রিমিয়ার ডগ ফোর্ড বলেন, গার্ডিনার এক্সপ্রেসওয়ে এবং ডন ব্যালি পার্কওয়ের দায়িত্ব ছেড়ে দেওয়ার মাধ্যমে টরন্টোর ৭৬০ কোটি ডলার মূলধনী ব্যয় সাশ্রয় হবে। প্রদেশের অর্থনীতির সাফল্যের জন্য এই দুই মহাসড়ক খুবই গুরুত্বপূর্ণ। এই চুক্তির ফলে গুরুত্বপূর্ণ এই পরিবহন মাধ্যমগুলোর ভালো অবস্থায় থাকাটা নিশ্চিত হবে, যাতে করে প্রজন্মের পর প্রজন্ম ধরে লোকজন ও পণ্য পরিবহন চলমান থাকবে।

কোনো মহাসড়ক থেকেই টোল আদায় না করার প্রতিশ্রুতি দিয়েছেন ফোর্ড। সিটি অব টরন্টো ২০১৬ সালে মহাসড়ক দুটি থেকে টোল আদায়ের চেষ্টা করেছিল। কিন্তু তখনকার লিবারেল সরকার সেই চেষ্টা থামিয়ে দেয়।

এ বছরের গোড়ার দিকে সিটি কর্মীরা বলেন, গার্ডিনারের পূর্বাংশের ১ দশমিক ৭ কিলোমিটার পুনর্নিমাণের কাজ ৫০ কোটি ডলারে এরই মধ্যে দেওয়া হয়েছে। মূলধনী পরিকল্পনায় অতিরিক্ত আরও ৬৫ কোটি ডলারের চুক্তি অন্তর্ভুক্ত করা হবে।

প্রাদেশিক সরকার ১৯৯৭ সাল পর্যন্ত হাইওয়ে ৪২৭ থেকে হাম্বার রিভার পর্যন্ত গার্ডিনার এক্সপ্রেসওয়ে পরিচালনা করত। এরপর মাইক হ্যারিস সরকার ব্যয় সাশ্রয়ী পদক্ষেপের অংশ হিসেবে ব্যয় সিটির ওপর ন্যস্ত করে।

ফোর্ড সরকার টরন্টোর ওয়াটারফ্রন্টের রূপান্তর নিয়ে যে লড়াই করছে এই চুক্তি সে লড়াইয়ে প্রাদেশিক সরকারের পক্ষে জয় এনে দিয়েছে। সিটি অব টরন্টো অন্টারিও প্লেসের জন্য প্রকল্প অনুমোদন দিয়ে প্রাদেশিক সরকারকে কাজ এগিয়ে নেওয়ার ব্যাপারে ক্ষমতা দিতে রাজি হয়েরেছ। টরন্টোর মেয়র অলিভিয়া চাউ এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেছেন। সংবাদ সম্মেলনে তিনি বলেন, কাউন্সিল সিটির মালিকানাধীন জমি উন্নয়নের জন্য প্রদেশের কাছে দিয়ে দেবে এবং ওই এলাকা নিয়ে ফোর্ডের যে পরিকল্পনা তার পাশে থাকবে।

এই বিনিময়কে মেয়র অলিভিয়া চাউয়ের অবস্থান থেকে সরে আসা হিসেবে দেখা হচ্ছে। ২০২৩ সালের নির্বাচনী প্রচারণার সময় তিনি সিটির জমিতে বৃহৎ ব্যক্তিগত স্পা গড়ে তুলতে প্রাদেশিক সরকারকে সুযোগ না দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। একই সঙ্গে ফোর্ড সরকারও সিটি কর্তৃপক্ষ ওই জমি না দিলে জোরপূর্বক তা অধিগ্রহণের প্রস্তুতি নেওয়ার কথা পরিস্কারভাবে জানিয়ে দিয়েছিল।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent