শনিবার - মার্চ ২ - ২০২৪

হ্যান্ডগান স্থিতাবস্থায় অব্যাহতি সম্প্রসারণ না করার আহ্বান

ফেডারেল সরকারের হ্যান্ডগানের স্থিতাবস্থা থেকে অলিম্পিক অ্যাথলেটদের অব্যাহতির আওতা না বাড়াতে সেনেটরদের প্রতি আহ্বান জানিয়েছে আগ্নেয়াস্ত্রের কঠোর নিয়ন্ত্রণের পক্ষের সংগঠনগুলো

ফেডারেল সরকারের হ্যান্ডগানের স্থিতাবস্থা থেকে অলিম্পিক অ্যাথলেটদের অব্যাহতির আওতা না বাড়াতে সেনেটরদের প্রতি আহ্বান জানিয়েছে আগ্নেয়াস্ত্রের কঠোর নিয়ন্ত্রণের পক্ষের সংগঠনগুলো। গত বছর যখন অস্ত্র নিয়ন্ত্রণ আইন উপস্থাপন করা হয় তখন ফেডারেল লিবারেল সরকার হ্যান্ডগানের আমদানি, ক্রয়, বিক্রয় অথবা অন্য কোনোভাবে হস্তান্তরের ওপর স্থিতাবস্থা বাস্তবায়নের পরিকল্পনার কথা ঘোষণা করে। এর উদ্দেশ্য আগ্য়োস্ত্র-সংক্রান্ত সহিংসতা কমিয়ে আনা।

কানাডায় হ্যান্ডগানের সর্বোচ্চ সীমা আরোপ করার লক্ষ্যে ফেডারেল নীতিমালা বর্তমানে চালু রয়েছে। তবে অব্যাহতিপ্রাপ্ত ব্যক্তি যেমন এলিট স্পোর্ট শুটার, যিনি প্রতিযোগিতায় অংশ নেন বা আন্তর্জাতিক অলিম্পিক বা প্যারালিম্পিক কমিটি স্বীকৃত হ্যান্ডগান অনুষ্ঠানে কোচিং করান তাদের কাছে এখনো হ্যান্ডগান বিক্রি করতে পারছেণ ব্যবসায়ীরা।

- Advertisement -

পলিসেসুভিয়েন্টসহ অস্ত্র নিয়ন্ত্রণের পক্ষের সংগঠনগুলো বিলটি পর্যালোচনার দায়িত্বে থাকা সেনেট কমিটির কাছে লেখা এক চিঠিতে বলেছে, স্থিতাবস্থা থেকে অব্যাহতির আওতা বাড়ালে বিনোদনমূলক স্পোর্ট শুটারদের আগ্রহ বেড়ে যাবে, যারা জননিরাপত্তাকে গুরুত্ব না দিয়ে নতুন হ্যান্ডগান কিনতে চান।

ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব উইমেন অ্যান্ড দ্য ল-এর একজন প্রতিনিধিও কমিটির সদস্যদের কাছে চিঠি লিখেছেন। এ ধরনের সংশোধনের বিরুদ্ধে নিজেদের অবস্থান ব্যক্ত করা হয়েছে চিঠিতে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent