রবিবার - জুলাই ১৪ - ২০২৪

ইউনিভার্সিটি অ্যাভিনিউয়ে এক লেনে গাড়ি চলছে

টরন্টোর গুরুত্বপূর্ণ একটি সড়কে ২৭ নভেম্বর থেকে এক লেনে গাড়ি চলাচল করছে

ডাউনটাউন টরন্টোর গুরুত্বপূর্ণ একটি সড়কে ২৭ নভেম্বর থেকে এক লেনে গাড়ি চলাচল করছে। নগরীর গুরুত্বপূর্ণ অবকাঠানো আধুনিকায়নের অংশ হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। প্রায় দেড় শ বছর পুরোনো ওয়াটারমেইন প্রতিস্থাপনও এই আধুনিকায়নের অংশ।

পদক্ষেপের অংশ হিসেবে কলেজ স্ট্রিট থেকে কুইন স্ট্রিট ওয়েস্ট পর্যন্ত ইউনিভার্সিটি অ্যাভিনিউয়ে দক্ষিণমুখী যানবাহন ২৭ নভেম্বর থেকে কেবল একটি লেন ব্যবহার করতে পারছে।

- Advertisement -

সিটি কর্তৃপক্ষ জানিয়েছে, নির্মাণের কারণে ফেব্রুয়ারির গোড়ার দিক পর্যন্ত এ অবস্থা চলতে পারে। এরপর দক্ষিণমুখী সব লেন পুনরায় উন্মুক্ত করে দেওয়া হবে।

আধুনিকায়ন কাজের মধ্যে রয়েছে সাইকেল ট্র্যাকে নিরাপত্তা ব্যবস্থা, দক্ষিণমুখী নির্বাচিত সাইকেল ট্র্যাক ও ভেহিকল ট্র্যাকের মধ্যে বিভাজক তৈরি, সড়ক রিসার্ফেসিং এবং খারাপ হয়ে যাওয়া ওয়াটারমেইন প্রতিস্থাপন। ২০২৪ সালের গ্রীষ্মের মধ্যে নির্মাণকাজ শেষ হওয়ার আশা করছে সিটি কর্তৃপক্ষ।

কর্মকর্তাদের তথ্য অনুযায়ী, নভেম্বর থেকে ডিসেম্বরের শুরু পর্যন্ত কুইন স্ট্রিট ওয়েস্ট থেকে আরমরি স্ট্রিট পর্যন্ত ইউনিভার্সিটি অ্যাভিনিউ উত্তরমুখী দুটি লেন অন্টারিও লাইন প্রজেক্টের অধীনে থাকবে। ডিসেম্বরের প্রথমভাগের পর লেন ব্যবহার কমিয়ে আনা হবে এবং ইউনিভার্সিটি অ্যাভিনিউয়ের একই অংশের উত্তরমুখী লেনটি কেবল ব্যবহার করা যাবে। ২০২৬ সালে প্রকল্পটি শেষ না হওয়া পর্যন্ত এই ব্যবস্থা বলবৎ থাকবে।

লেন বন্ধ থাকার প্রভাব পথচারীদের ওপর খুব একটা পড়বে না। সিটি কর্তৃপক্ষ বলেছে, সাইক্লিস্টরা যাতে বিকল্প রুট ব্যবহার করতে পারেন সেজন্য সাইন থাকবে।

এই অবস্থায় চালকদের আগেভাগেই ভ্রমণ পরিকল্পনা করে ফেলার অনুরোধ জানানো হয়েছে। সেই সঙ্গে সম্ভব হলে বিকল্প রুট ব্যবহারের আহ্বান জানানো হয়েছে।

- Advertisement -

Read More

Recent