রবিবার - জুলাই ১৪ - ২০২৪

অন্টারিও প্লেস ইস্যুতে পরিবেশগত ও হেরিটেজ আইন উপেক্ষার সুযোগ

শিল্পমন্ত্রী কিঙ্গা সুরমা বলেন সরকার প্রকল্পটি এগিয়ে নিতে আগ্রহী এজন্য আইনি উপায়ে আমাদের যা যা করা দরকার সবই করেছি

অন্টারিও প্লেস পুনঃউন্নয়নে একাধিক ছাড়ের সুযোগ রেখে যে নতুন আইন তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিরোধীদল এনডিপি। টরন্টোর সঙ্গে স্বাক্ষরিত চুক্তির অংশ হিসেবে এসব ছাড় পাড়ছে ডগ ফোর্ড সরকার।

নিউ ডিল ফর টরন্টো অ্যাক্ট ২৭ নভেম্বর কুইন’স পার্কে একবারেই পাশ হয়ে যায়। এর ফলে সিটি অব টরন্টো ও অন্টারিওর মধ্যে স্বাক্ষরিত চুক্তি এখন আইনে পরিণত হবে। এর ফলে অন্টারিও প্লেসের পুনঃউন্নয়নে প্রদেশের অধিকারকে স্বীকৃতিদানের বিনিময়ে গার্ডিনার এক্সপ্রেসওয়ে এবং ডল ভ্যালি পার্কওয়ের দায়িত্ব নেবে প্রদেশ।

- Advertisement -

থার্মে কানাডাকে দীর্ঘমেয়াদি চুক্তিতে অন্টারিও প্লেসের জায়গায় বেসরকারি ওয়াটার পার্ক ও স্পা নির্মাণের সুযোগ দেওয়ার পরিকল্পনা এগিয়ে নিতে কাজ করছে ফোর্ড সরকার। নতুন এই আইন অন্টারিও প্লেস পুনঃউন্নয়নে বেশ কিছু ইস্যুতে ছাড় পাবে অন্টারিও।

পরিবেশগত মূল্যায়ন, হেরিটেজ আইন এবং নগরীর নিয়মিত শব্দ নীতিমালা এর মধ্যে অন্যতম। সিটি কর্তৃপক্ষ স্বাভাবিকভাবেই প্রয়োগের ক্ষমতাপ্রাপ্ত। পাশাপাশি শিল্পমন্ত্রী মিনিস্টেরিয়াল জোনিং অর্ডারও (এমজেডও) ইস্যু করতে পারবেন, যা প্রকল্প এগিয়ে নিতে স্থানীয় আইন পাশ কাটিয়ে যেতে পারবে।

অন্টারিও এনডিপি নেতা মারিট স্টাইলিস ২৮ নভেম্বর আইনসভায় প্রিমিয়ার ডগ ফোর্ড আইনি দায়বদ্ধতা এড়িয়ে যেতে নিজের নিয়মই পাশ কাটাচ্ছেন। অন্টারিও প্লেস ইস্যুতে কনজার্ভেটিভরা আরও কর্দমাক্ত কিছু করছে। বেসরকারি লাক্সারি স্পার জন্য তারনা সবকিছউ করছে। এমনকি তারা নিজের নিয়মও ভাঙছে। প্রকল্পটির জন্য তারা পরিবেশগত মূল্যায়ন আইন ও হেরিটেজ আইন উপেক্ষার প্রস্তাব দিয়েছে।

জবাবে শিল্পমন্ত্রী কিঙ্গা সুরমা বলেন, সরকার প্রকল্পটি এগিয়ে নিতে আগ্রহী। এজন্য আইনি উপায়ে আমাদের যা যা করা দরকার সবই করেছি। এখন সিদ্ধান্ত গ্রহণ ও এগিয়ে যাওয়ার পালা।

শিল্পমন্ত্রীর এই বক্তব্যের প্রতিক্রিয়ায় স্টাইলিস বলেন, আইনটির উদ্দেশ্য পিসি সরকারকে যা কিছু, যার জন্য খুশি জনগণের অর্থে তা করার ছাড়পত্র দেওয়া।

উভয় পক্ষই প্রকল্পটিতে আচ্ছন্ন বলে একে অপরকে দোষারোপ করে।

- Advertisement -

Read More

Recent