বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

টরন্টোর শত শত চালকের তথ্য গাড়িচোর চক্রের কাছে পাচার

সার্ভিস অন্টারিওর সঙ্গে সম্পৃক্ত একটি গাড়িচোর চক্রের কাছে টরন্টোর শত শত চালকের তথ্য পাচার হয়ে গেছে বলে জানিয়েছে টরন্টো পুলিশ

সার্ভিস অন্টারিওর সঙ্গে সম্পৃক্ত একটি গাড়িচোর চক্রের কাছে টরন্টোর শত শত চালকের তথ্য পাচার হয়ে গেছে বলে জানিয়েছে টরন্টো পুলিশ। প্রজেক্ট সাফারি নামে একটি তদন্ত গত ফেব্রুয়ারিতে শুরু হয়। এর উদ্দেশ্য ছিল নগরীতে অসংখ্য গাড়ি চুরি শনাক্ত ও সন্দেহভাজনদের গ্রেপ্তার করা।

৬ নভেম্বর ইস্যু করা এক সংবাদ বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, সরকারি সংস্থা সার্ভিস অন্টারিওর কর্মীদের সঙ্গে সন্দেহভাজনদের যোগসাজশের বিষয়টি উদ্ঘাটন করেছেন তদন্তকারীরা। সার্ভিস অন্টারিও থেকে চালকরা লাইসেন্স, নাম্বার প্লেট ও অন্যান্য গুরুত্বপূর্ণ নথি নিয়ে থাকেন।

- Advertisement -

পুলিশ জানিয়েছে, অনুল্লেখিত সংখ্যক কর্মী পরিবহন মন্ত্রণালয়ের ড্রাইভিং ও যানবাহন সংক্রান্ত উপাত্ত সন্দেহভাজনদের কাছে পাচার করেছেন। এর মধ্যে শত শত ঠিকানাও রয়েছে।

পুলিশের ভাষায়, এই সাত সন্দেহভাজন এরপর ওই তথ্য গাড়ি চুরি এবং জালিয়াতি করে যানবাহন নিবন্ধনের কাজে ব্যবহার করেছেন, যা রি-ভিনিং নামে পরিচিত। ভুয়া ওই ভিনগুলো সরবরাহ করেছে সার্ভিস অন্টারিওর কর্মীরা। চুরি করা গাড়িগুলো পরে সন্দেহের উর্ধ্বে থাকা ক্রেতাদের কাছে ব্যবহৃত গাড়ি হিসেবে বিক্রি করা হয়েছে অথবা অন্যান্য অপরাধমূলক কাজে ব্যবহার করা হয়েছে।

পুলিশ জানিয়েছে, তারা আবাসিক ভবন ও বাণিজ্যিক গ্রারেজ এবং সার্ভিস অন্টারিওর স্থানগুলোতে জুলাই থেকে অক্টোবর পর্যন্ত ২৫টি তল্লাশি পয়োয়ানা কার্যকর করেছে। এ সময় তারা চুরি করা ও রি-ভিনড গাড়ির পাশাপাশি গাড়ি চুরির কাজে ব্যবহৃত বিভিন্ন যন্ত্রাংশ জব্দ করেছে। কর্মকর্তারা ১৫ লাখ ডলার নগদ অর্থ ও বিলাসবহুল গাড়ি জব্দ করেছে। গ্রেটার টরন্টো এরিয়ার এসব সন্দেহভাজনের বিরুদ্ধে ৭৩টি অভিযোগ আনা হয়েছে।

এই ঘটনার পরিপ্রেক্ষিতে টরন্টো পুলিশ ব্যবহৃত কারের ক্রেতাদের উদ্দেশে বেশ কিছু পরামর্শ দিয়েছে। তারা বলেছে, গাড়ির বিস্তারিত ইতিহাস সংবলিত প্রতিবেদনের জন্য প্রযোজ্য কাজগুলো করা উচিত। রঙের ভিন্নতা আছে কিনা কিংবা অধারাহিক ওডোমিটার আছে কিনা সে ব্যাপারেও সতর্ক থাকা উচিত।

- Advertisement -

Read More

Recent