বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

সরকারি কাজ বিলম্বিত করার হুমকি টোরিদের

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কানাডিয়ানদের বড়দিনের উৎসব মাটি করে দিচ্ছেন বলে অভিযোগ করেছেন কনজার্ভেটিভ নেতা পিয়েরে পয়লিয়েভর

লিবারেল সরকার কার্বন-প্রাইসিংয়ের পরিকল্পনা বাতিল না করলে সরকারি কাজে বিলম্ব সৃষ্টির এবং বিলিয়ন ডলারের ব্যয় আটকে দেওয়ার হুমকি দিয়েছে বিরোধীদল। কর্মসূচিটি নিয়ে ৬ নভেম্বর হাউস অব কমন্সে উত্তেজনা দেখা দেয় এবং এক পর্যায়ে কনজার্ভেটিভ এমপিরা সংসদ ছেড়ে বেরিয়ে যান।

কার্বন নিঃসরণমুক্ত অর্থনীতির পথে যাত্রার অংম হিসেবে টেকসই কর্মসংস্থনের লক্ষ্যে সরকারের আনা ১১ পৃষ্ঠার বিলে ২০ হাজারের মতো সংশোধনী দিয়েছে টোরিরা। প্রাকৃতিক সম্পদ বিষয়ক কমিটি সংশোধনীগুলো খতিয়ে দেখতে যাচ্ছে। এ জন্য কয়েক মাস লেগে যাবে বলে মনে করছে টোরিরা।

- Advertisement -

বিরোধীদল চাইছে পরিবার, কৃষক ও ফার্স্ট নেশনগুলোর সব হোম হিটিং থেকে কার্বন-প্রাইসিং পরিকল্পনা প্রত্যাহার করা হোক। কারণ তাদের বিশ^াস, দুষণের ওপর মূল্য আরোপ এসব গ্রুপের খরচ বাড়িয়ে দিচ্ছে।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কানাডিয়ানদের বড়দিনের উৎসব মাটি করে দিচ্ছেন বলে অভিযোগ করেছেন কনজার্ভেটিভ নেতা পিয়েরে পয়লিয়েভর। আবাসনের সংকট, বাড়ি ভাড়া ও জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির প্রসঙ্গ উল্লেখ করে এই অভিযোগ করেন তিনি।

গণমাধ্যমকর্মীদের উপস্থিতিতে ৬ নভেম্বর অনুষ্ঠিত ককাসে পয়লিয়েভর বলেন, জাস্টিন ট্রুডো এটা নিশ্চিত করেছেন যে, আপনার টার্কি ডিনারটি ব্যয়বহুল হতে যাচ্ছে। কানাডিয়ানরা যে টার্কি ডিনার রেসিপির দিকে তাকিয়ে আছে এটা তার অংশ নয়।

টোরিদের দৃষ্টিতে আরও সংশোধনী রয়েছে, যাতে করে সরকারের ফল ইকোনমিক স্টেটমেন্ট বাস্তবায়নের জন্য প্রয়োজন আইন তৈরির পথ বিলম্বিত হয়। ভাড়াভিত্তিক ও সাশ্রয়ী গৃহ সরবরাহের মধ্য দিয়ে আগামী পাঁচ বছরে ২ হাজার ৮০ কোটি ডলার নতুন ব্যয়ের লক্ষ্য ধরা হয়েছে।

সংসদের চলতি অধিবেশন ১৫ ডিসেম্বর শেষ হবে বলে ধারণা করা হচ্ছে। এরপর এমপিরা ছুটির মৌসুমে তাদের রাইডিংয়ে কাটানোর জন্য ছয় সপ্তাহের বিরতি নেবেন। টোরিরা মনে করছেন, তারা যদি লিবারেলদের এজেন্ডা থামাতে পারে তাহলে অধিবেশন সম্প্রসারিত হবে।

ট্রুডোকে উদ্দেশ্য করে পয়লিয়েভর বলেন, কর বিদায় না হওয়া পর্যন্ত আপনার বিশ্রাম নেই।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent