শুক্রবার - মে ২৪ - ২০২৪

পরিবেশগত পরামর্শের প্রতি সম্মান দেখাচ্ছে না অন্টারিও

প্রিমিয়ার ডগ ফোর্ডের সরকার ২০২২ সালের নভেম্বর গ্রিনবেল্ট থেকে ১৫ খন্ড জমি অবুমক্ত করার ঘোষণা দেয়

সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে পরিবেশগত প্রভাব বিষয়ে জনগণের পরামর্শ গ্রহণ বা এর প্রতি সম্মান দেখাচ্ছে না সরকার। বিশেষ করে আবাসনের জন্য সংরক্ষিত গ্রিনবেল্ট উন্মুক্ত করে দেওয়ার সম্প্রতি প্রত্যাহারকৃত পরিকল্পনার ক্ষেত্রে। অন্টারিওর ভারপ্রাপ্ত অডিটর জেনারেল এমনটাই জানিয়েছেন।

অডিটর জেনারেলের কার্যালয়ের বার্ষিক প্রতিবেদনের একটি অংশে বলা হয়েছে, প্রদেশের ভূমি ব্যবহার এবং আবাসন কর্মকাঠামোয় দ্রুত পরিবর্তন আনার সময় সরকার ইনভায়রনমেন্টাল বিল অব রাইটস অনুসরণ করেনি।

- Advertisement -

প্রিমিয়ার ডগ ফোর্ডের সরকার ২০২২ সালের নভেম্বর গ্রিনবেল্ট থেকে ১৫ খন্ড জমি অবুমক্ত করার ঘোষণা দেয়। যদিও দুটি প্রতিবেদন জন অসন্তোষের মুখে ওই ঘোষণা থেকে সরে আসে সরকার। আগামী দশ বছরের মধ্যে ১৫ লাখ বাড়ি নির্মাণের লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যেই গ্রিনবেল্ট থেকে জমি অবমুক্ত করার ঘোষণা দিয়েছিল সরকার।

বার্ষিক প্রতিবেদনে ভারপ্রাপ্ত অডিটর জেনারেল নিক স্টাভরোপোলোস উল্লেখ করেছেন, সরকার এক্ষেত্রে পরিবেশগত বাধ্যবাধকতা প্রতিপালনে ব্যর্থ হয়েছে। কারণ, ওইসব পরিবর্তনের সঙ্গে কনজার্ভেশন কর্তৃপক্ষ, হেরিটেজ প্রটেকশন, মিউনিসিপাল পার্কল্যান্ড অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার, জলাভূমি, আঞ্চলিক পরিকল্পনা ও প্ল্যানিং আপিল রাইটসের মতো বিষয় জড়িত থাকলেও জনগণের সঙ্গে যথেষ্ট পরামর্শ করা হয়নি।

তিনি বলেন, আবাসন বিলের ওপর তিনটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় প্রস্তাব পরবর্তী নোটিশ দিয়েছিল। গ্রিনবেল্টের পরিবর্তনের বিষয়টিও সেখানে ছিল। কিন্তু পরামর্শ সময় শেষ হওয়ার আগেই আইনটি পাশ হয়ে যায়। মিউসিপাল বিষয়ক মন্ত্রণালয়ের গ্রিনবেল্ট প্রস্তাবের নোটিশে তথ্যের ঘাটতি ছিল। কিছু কিছু ক্ষেত্রে ত্রুটিও ছিল।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent