শুক্রবার - মে ২৪ - ২০২৪

বিতর্কিত লেখককে টিপিএলে বক্তব্যের আমন্ত্রণ বাতিলের আহ্বান

কাউন্সিলর জেমস প্যাস্তারনাক এক খোলা চিঠিতে লিখেছেন ইহুদিবিদ্বেষ বেড়ে যাওয়ার এই সময়ে মত প্রকাশের স্বাধীনতা নিয়ে টরন্টো রেফারেন্স লাইব্রেরির কনফারেন্সে ফিঙ্কেলস্টাইনকে আমন্ত্রণ জানাটা বেদনার

বিতর্কিত লেখক নরম্যান ফিঙ্কেনস্টাইনকে বক্তব্য রাখার যে আমন্ত্রণ জানানো হয়েছে তা বাতিলের জন্য টরন্টো পাবলিক লাইব্রেরির (টিপিএল) প্রতি আহাবান জানিয়েছেন একজন সিটি কাউন্সিলর। ওই লেখক ইহুদি ও হলোকস্ট নিয়ে ভ্রান্ত ও ষড়যন্ত্র তত্ত্ব ছড়াচ্ছেন বলে জানান ওই কাউন্সিলর।

টরন্টো পাবলিক লাইব্রেরিতে মঙ্গলবার অনুষ্ঠেয় অনুষ্ঠানে ইন্টেলেকচুয়াল ফ্রিডম শীর্ষক নতুন সিরিজে বক্তা হিসেবে যে তিনজন অতিথির নাম রয়েছে নরম্যান ফিঙ্কেনস্টাইন তাদের মধ্যে অন্যতম। অন্য দুই বক্তা হলেন নিউ ইয়র্কের জন জে কলেজ অব ক্রিমিনাল জাস্টিসের অর্থনীতির অধ্যাপক ক্রিস্টিয়ান প্যারেন্টি এবং অধিকারকর্মী ও সাবেক সাংবাদিক জিয়ানি ম্যাকগায়ার।

- Advertisement -

ফিঙ্কেননস্টাইন ইহুদি কমিউনিটি ও ইসরায়েল হলোকস্টকে বাড়িয়ে বলছে এমনটা দাবি করে বিতর্কিত একটা বই লেখেন। এ নিয়ে অ্যাকাডেমিক ক্যারিয়ার নিয়ে দীর্ঘ লড়াইয়ের মধ্যে পড়তে হয় তাকে। শেষ পর্যন্ত ডিপল ইউনিভার্সিটি থেকে তাকে বিদায় নিতে হয়।

৭ অক্টোবর ইসরায়েলে হামাসে সন্ত্রাসী হামলার পর তিনি লেখেন, যা ঘটেছে তা নিয়ে গাজার শিশুদের মুখের হাসি আমার অন্তরের প্রত্যেকটি তন্তুকে উষ্ণতা এনে দিচ্ছে। পাশাপাশি ওই হামলাকে হলোকস্টের সময় ওয়ারস ঘেট্টোর উত্থানের সঙ্গে তুলনা করেন তিনি।

কাউন্সিলর জেমস প্যাস্তারনাক এক খোলা চিঠিতে লিখেছেন, ইহুদিবিদ্বেষ বেড়ে যাওয়ার এই সময়ে মত প্রকাশের স্বাধীনতা নিয়ে টরন্টো রেফারেন্স লাইব্রেরির কনফারেন্সে ফিঙ্কেলস্টাইনকে আমন্ত্রণ জানাটা বেদনার। যে ব্যক্তি তার বইয়ে হলোকস্ট ও ইহুদি নিধণযজ্ঞ থেকে বেঁচে যাওয়া ব্যক্তিদের নিয়ে মিথ্যা অভিযোগ তোলেন এবং ৭ অক্টোবরের সন্ত্রাসী হামলাকে ন্যায্যতা দেন তেমন একজন লেখককে সিটি অব টরন্টোতে আমন্ত্রণ জানানোটাই বাকি ছিল।

যে ব্যক্তি হলোকস্ট ও ইহুদিদের ব্যাপারে মিথ্য তথ্য ও ষড়যন্ত্র তত্ত্ব ছড়ান তাকে স্বাগত জানানো আমাদের উচিত নয়। ফিঙ্কেলস্টাইনের দৃষ্টিভঙ্গিকে টরন্টোতে স্বাগত জানানো উচিত হবে না, বিশেষ করে করদাতাদের তহবিলে আয়োজিত অনুষ্ঠানে।

এক ইমেইলে টিপিএল বলেছে, অনুষ্ঠানটির পরিকল্পনা করে এর কালচারাল অ্যান্ড স্পেশাল ইভেন্টস প্রোগ্রামিং ইউনিট।

- Advertisement -

Read More

Recent