শুক্রবার - মে ২৪ - ২০২৪

ফার্স্ট নেশনের পানির মানোন্নয়নে বিল উত্থাপন

স্টিভেন হারপারের কনজার্ভেটিভ সরকারের সময় পাস হওয়া ফার্স্ট নেশনগুলোর জন্য সুপেয় পানি সংক্রান্তক আইন ফেডারেল সরকার বাতিল করার এক বছরেরও বেশি সময় পর বিলটি উত্থাপন করা হলো

ফার্স্ট নেশন কমিউনিটিগুলোর পানির মানোন্নয়নে দীর্ঘ প্রত্যাশিত বিলটি উপস্থাপন করেছেন আদিবাসী সেবা বিষয়ক মন্ত্রী প্যাটি হাইডু। ১১ ডিসেম্বর উত্থাপিত বিলটি ফার্স্ট নেশনগুলোর পানির উৎস, সুপেয় পানি, বর্জ্যপানি এবং এ সংক্রান্ত অবকাঠামোর ক্ষেত্রে প্রযোজ্য।

এটা পানি সংরক্ষণ অঞ্চল গড়ে তুলবে, যেখানে ফার্স্ট নেশনগুলোর পাশাপাশি প্রদেশ ও অঞ্চলগুলো পানি এবং পানির উৎসের সুরক্ষায় একসঙ্গে কাজ করবে। পাস হলে বিলটি নতুন একটি ফার্স্ট নেশন নেতৃত্বাধীন ওয়াটার কমিশনও গঠন করবে।
হালকা নীল রঙের সোয়েটার ও ব্লু রিবন স্কার্ট পরিহিত প্যাটি হাউডু বলেন, ফার্স্ট নেশন অংশীজনদের সঙ্গে ব্যাপক কাজ, সহযোগিতা ও জ্ঞান বিনিময়ের প্রতিফলন রয়েছে বিলে।

- Advertisement -

হাউস অব কমন্সের বাইরে সাংবাদিকদের তিনি বলেন, স্বচ্ছ পানির ব্যাপারে তাদের যে জন্মগত অধিকার তা রক্ষায় যে ক্সমতা দরকার, ফার্স্ট নেশনগুলো তা পরিস্কার করে বলে দিয়েছে। এ সংক্রান্ত আইন তৈরির জন্য আজকের উত্থাপিত বিলটি নতুন পথ।

প্যাটি হাইডু এর আগে বলেছিলেন, যে আইনটি নিয়ে তিনি কাজ করছেন তা ফেডারেল সরকার ফার্স্ট নেশনগুলোর সঙ্গে যৌথভাবে যে আইন প্রণয়ন করছে তার কাছাকাছি। যদিও কিছু চিফস এর সঙ্গে দ্বিমত পোষণ করেছেন, বিশেষ করে আলবার্টার।

স্টিভেন হারপারের কনজার্ভেটিভ সরকারের সময় পাস হওয়া ফার্স্ট নেশনগুলোর জন্য সুপেয় পানি সংক্রান্তক আইন ফেডারেল সরকার বাতিল করার এক বছরেরও বেশি সময় পর বিলটি উত্থাপন করা হলো। হারপারের সরকার সে সময় বলেছিল, ২০১৩ সালের সেফ ড্রিংকিং ওয়াটার ফর ফার্স্ট নেশন্স অ্যাক্টের উদ্দেশ্য ফেডারেল নীতিমালা তৈরিতে সহায়তা করা, যা ফার্স্ট নেশনগুলোকে পরিস্কার সুপেয় পানি ও কার্যকর বর্জ্যপানি পরিশোধনের সুযোগ দেওয়া।

কিন্তু অনেক ফার্স্ট নেশন জানায়, আইনটি ছিল অকার্যকর ও বিপজ্জনক। এক্ষেত্রে টেকসই তহবিলের অভাব এবং সাংবিধানিক অধিকার লঙ্ঘনের প্রসঙ্গ উল্লেখ করা হয়। ফেডারেল কোর্ট ও ম্যানিটোবার কোর্ট অব কুইন’স বেঞ্চ এ নিয়ে ৮০০ কোটি ডলারের ক্লাস অ্যাকশন মামলা নিষ্পত্তি অনুমোদন করে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent