শনিবার - মার্চ ২ - ২০২৪

উবারের মামলায় হারতে পারে টরন্টো কাউন্সিল

সিটি অব টরন্টো লাইসেন্সের সর্বোচ্চ সীমা বেঁধে দেওয়ার সিদ্ধান্তে পরিবর্তন না আনলে রাইডশেয়ার জায়ান্ট উবারের মামলায় টরন্টো কাউন্সিল হেরে যেতে পারে বলে সতর্ক করে দিয়েছেন সিটির শীর্ষ আইনজীবী

সিটি অব টরন্টো লাইসেন্সের সর্বোচ্চ সীমা বেঁধে দেওয়ার সিদ্ধান্তে পরিবর্তন না আনলে রাইডশেয়ার জায়ান্ট উবারের মামলায় টরন্টো কাউন্সিল হেরে যেতে পারে বলে সতর্ক করে দিয়েছেন সিটির শীর্ষ আইনজীবী। সিটি সলিসিটরের লেখা গোপন এক ব্রিফিংয়ে বলা হয়েছে, কাউন্সিলের পদক্ষেপ ছাড়া এই মামলায় উবারেরই জয় হবে বলে মনে হচ্ছে। এর মাধ্যমে উবার এটা প্রতিষ্ঠিত করতে সক্ষম হবে যে, কাউন্সিলের সিদ্ধান্ত আইনসিদ্ধ নয়। তেমনটা হলে আদালত বাইলটি খারিজ করে দিতে পারে।

অন্তত আগামী বছরের শেষ পর্যন্ত রাইডশেয়ারিং লাইসেন্স সীমিত রাখার যে পরিকল্পনা মেয়র অলিভিয়া চাউ করেছিলেন তার ওপর এটা একটা আঘাত বলে মনে করা হচ্ছে। গত অক্টোবরে কাউন্সিল ১৬-৭ ভোটে প্রস্তাবটি অনুমোদন করে। ২০৩০ সালের মধ্যে জিরো-এমিশন ভেহিকলে উত্তরণের আলোচনার মধ্যে এই অনুমোদন দেও্রয়া হয়। মেয়র অলিভিয়া চাউ বলেন, লাইসেন্সের সংখ্যা সীমিত রাখা দূষণ ও যানজট কমাতে ভূমিকা রাখবে। কিন্তু উবার কানাডা এই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করে।

- Advertisement -

উবারের অভিযোগ, লাইসেন্সের ওপর সীমা আরোপ করা হয়েছে খারাপ উদ্দেশ্য থেকে কোনো ধরনের নোটিশ প্রদান ছাড়াই। এর মাধ্যমে সিটির নিজস্ব বাইল লঙ্ঘিত হয়েছে।

কাউন্সিলে জমা দেওয়া গোপন প্রতিবেদনে সলিসিটর লিখেছেন, লাইসেন্সের সংখ্যা না বাড়ানোর সিদ্ধান্ত কীভাবে কার্যক্রর হবে সেট্ াআইনি বিষয়। সীমা আরোপ বাতিল করলে উবারের আবেদন অপ্রাসঙ্গিক হয়ে পড়বে। স্থগিত করা হলে খাতটির সঙ্গে পরামর্শের সুযোগ তৈরি হবে। সিটিকর্মীদের কাছ থেকে তথ্য সংগ্রহ ও অংশীজনদের মতামতের পর লাইসেন্সের সর্বোচ্চ সীমা আরোপ করা হলে তা রক্ষা করার সুযোগ পাওয়া যাবে।

তিনি মামলার মুখে সিদ্ধান্ত থেকে সরে দাঁড়াবেন কিনা ১২ ডিসেম্বর বিকালে অলিভিয়া চাউয়ের কাছে জানতে চাওয়া হলে উতক্তরে তিনি বলেন, ‘না’। আদালতের বিষয় নিয়ে আমি মন্তব্য করতে পারি না। এটা আদালতের সামনে যাবে। যদিও মামলা নিয়ে আলোচনার জন্য ১২ ডিসেম্বর শেষ দিকে সলিসিটরের সঙ্গে সাক্ষাৎ করেন।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent