শনিবার - মার্চ ২ - ২০২৪

অসগুড হল প্রাচীর সাময়িক স্থানান্তর করা হচ্ছে

মেট্রোলিংক্স অসগুড হল ঘিরে নির্মিত ঐতিহাসিক রট আয়রনের বেড়ার ওঅংশবিশেষ সাময়িকভাবে স্থানান্তর করবে পাশাপাশি ইউনির্ভাসিটি অ্যাভিনিউয়ে স্থাপিত সাউথ আফ্রিকান ওয়ার মেমোরিয়ালও সাময়িক সময়ের জন্য স্থানান্তর করা হবে

মেট্রোলিংক্স অসগুড হল ঘিরে নির্মিত ঐতিহাসিক রট-আয়রনের বেড়ার ওঅংশবিশেষ সাময়িকভাবে স্থানান্তর করবে। পাশাপাশি ইউনির্ভাসিটি অ্যাভিনিউয়ে স্থাপিত সাউথ আফ্রিকান ওয়ার মেমোরিয়ালও সাময়িক সময়ের জন্য স্থানান্তর করা হবে। ১৫ দশমিক ৬ কিলোমিটার দীর্ঘ অন্টারিও লাইন নির্মাণের প্রস্তুতির অংশ হিসেবে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।

মেট্রোলিংক্স ১২ ডিসেম্বর সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ দেওয়া এক পোস্টে লিখেছে, টিটিসির অসগুড স্টেশনে নতুন অন্টারিও লাইন সংযোগ নির্মাণের প্রয়োজনে বিশেষায়িত ঐতিহ্য সংরক্ষণ টিম বেড়ার ৭৫ মিটার সরিয়ে নেবে। আলাদা স্থানে নিরাপদে ওই বেড়া রাখা হবে অন্টারিও লাইনের নির্মাণ শেষ না হওয়া পর্যন্ত।

- Advertisement -

সাউথ আফ্রিকান ওয়ার মেমোরিয়াল বর্তমানে ইউনিভার্সিটি অ্যাভিনিউয়ের মাঝামাঝি অবস্থিত। অন্টারিও লাইন নির্মাণের কারেণ সেটাও সরিয়ে নেওয়া হবে। অসগুড হল ফেন্সের মতোই এই মনুমেন্টেরও বিভিন্ন অংশ সযত্নে আলাদা করবে হেরিটেজ সংরক্ষণ দল। এরপর সেগুলো নির্মাণকাজ শেষ না হওয়া পর্যন্ত গুদামে রেখে দেওয়া হবে। নির্মাণকাজ শেষ হওয়ার পর বেড়া ও মেমোরিয়াল যথা স্থানে স্থাপন করা হবে বলে জানিয়েছে সংস্থাটি।

প্রস্তুতিকাজের অংশ হিসেবে বেশ কিছু বেঞ্চ, ফ্ল্যাগপোল, প্ল্যান্টার. ট্র্যাশ ক্যান সরিয়ে নেওয়ার পাশাপাশি ৯টি গাছও কেটে ফেলতে হবে। তিন মাসের মতো এ অবস্থায় থাকবে। দিনের বেলা এসব কাজ করা হবে বলে ধারণা করা হচ্ছে।
নির্মাণস্থলে াময়িক বেড়া দেওয়া হবে। এটা শেষ করতে দুই দিনের মতো সময় লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে। আর কাজটি করা হবে সন্ধ্যা ৭টা থেকে ভোর ৬টা পর্যন্ত।

- Advertisement -

Read More

Recent