শনিবার - মার্চ ২ - ২০২৪

অবসরে যাচ্ছেন লিবারেল এমপি ক্যারোলিন বেনেট

২৬ বছর প্রতিনিধিত্ব করার পর অবসরে যাচ্ছেন টরন্টোর লিবারেল এমপি ক্যারোলিন বেনেট

২৬ বছর প্রতিনিধিত্ব করার পর অবসরে যাচ্ছেন টরন্টোর লিবারেল এমপি ক্যারোলিন বেনেট। ৭৩কম জন্মদিনের এক সপ্তাহ আগে সাবেক এই পারিবারিক চিকিৎসক হাউস অভ কমন্সে সর্বশেষ বক্তব্য দিয়েছেন। তিনি বলেন, ১৯৯৭ সালে চিকিৎসা পেশা ছেড়ে রাজনীতিতে যোগ দেওয়ার কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছিল তাকে। তবে এজন্য কোনো অনুতাপ নেই তার মধ্যে।

তিনজন প্রধানমন্ত্রীর অধীনে দায়িত্ব পালন করেছেন বেনেট। ১০ বছরের কিছু বেশি সময় মন্ত্রিসভাতেও ছিলেন। ২০১৫ থেকে ২০২১ সাল পর্যন্ত আদিবাসী বিষয়ক মন্ত্রীল দায়িত্ব পালন করেন তিনি। পুনরায় নির্বাচনে না দাঁড়ানোর ঘোষণা দেওয়ার পর গত গ্রীষ্মে মন্ত্রিসভার বাইরে চলে যান বেনেট। এখন তিনি বলছেন, আগামী নির্বাচন পর্যন্ত অপেক্ষা না করে এই মুহূর্তে দায়িত্ব থেকে সরে যেতে যান।

- Advertisement -

বেনেটের আসনে লিবারেল পার্টির প্রার্থী হচ্ছেন সম্প্রতি অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ডের চিফ অব স্টাফের দায়িত্ব পাওয়া দীর্ঘদিনের লিবারেল কর্মী লেসলি চার্চ।

এই আসনটিকে সব সময়ই সরকারি দলের হিসেবে বিবেচনা করা হতো। কিন্তু বেনেট নির্বাচিত হওয়ার পর থেকে এটাকে লিবারেলদের ঘাঁটি হিসেবে দেখা হয়ে থাকে। গত ৯টি নির্বাচনের মধ্যে দুটি ছাড়া সবগুলোতেই তিনি অর্ধেকের বেশি ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। ২০২১ সালের নির্বাচনে বেনেট ৫০ শতাংশের কিছু কম ভোট পান। ২০১১ সালে যখন কনজার্ভেটিভরা সংখ্যাগরিষ্ঠ সরকার গঠন করে তখন তিনি ভোট পেয়েছিলেন ৪০ শতাংশ।

বেনেট ১২ ডিসেম্বর হাউস অভ কমন্সে তার শেষ ভাষণে বলেন, তিনি একজন গর্বিত নারীবাদি। রাজনীতিক হিসেবে তার ব্র্যান্ডে তিনি জনগণের গঠনমূলক ও অর্থপূর্ণ সম্পৃক্ততা ঘটিয়েছেন। তার এই পদ্ধতিকে তিনি ‘ডেমোক্র্যাসি বিটউইন ইলেকশনস’ হিসেবে আখ্যায়িত করেন।

- Advertisement -

Read More

Recent