শনিবার - জুলাই ২৭ - ২০২৪

সংযোগ পুনঃস্থাপন

বাগানে সেদিন সবজি বলতে শুধুমাত্র যুকিনী আর শাক বলতে লাল শাক আর লাউ পাতা

শনিবার সকাল, বাসার সামনে এক টুকরো বাগানের অকল্পনীয় আগাছা পরিষ্কারে ব্যস্ত! এক রাজকন্যা ফোন এনে দিল। ফ্লোরিডা থেকে কানাডায় বেড়াতে আসা নাসির কাক্কু ফোন দিয়েছেন; আব্বুর খালাতো ভাই।

প্রায় ৪২ বছর আগে কাক্কুকে দেখেছিলাম, তারপর প্রবাসী, ১৯৭৯ – ৮০ সালের দিকে উনি দেশ ছেড়েছিলেন।

- Advertisement -

আমাদের এই কাক্কু আর উনার বড় ভাই ইস্রাফিল কাক্কু তখন পরিচিত ছিলেন সেই সময়কার হলিউড জেমস্ বন্ড রজার মুর এর মত নাকি দেখতে! ইস্রাফিল কাক্কু যেন ছিলেন হুবহু রজার মুর এর ক্লোন!

সেই নাসির কাক্কু এখন শুস্রুমন্ডিত, লম্বা সুন্নতি দাড়ি তার, কোরআন এর সংস্পর্শে থাকার চেষ্টা করেন। লম্বা দাড়ি রাখার গুরুত্ব আর তাৎপর্য এখন তার জানা। ফ্যাশনেবল ফ্রেঞ্চ কাট দাড়ি যে সুন্নতের অনুসরণ নয়, সেটা তিনি জানেন।

নাসির কাক্কু ফোনে জানালেন, আমাদের শহরেই উনি উঠেছেন এক বিয়েতে অংশগ্রহন করার জন্য। বিকেলে আমাদের সঙ্গে দেখা করার আগ্রহ প্রকাশ করলেন।

সানন্দে তাকে নিমন্ত্রণ জানালাম – বিকেলে ঘুরে বেড়াবো আর রাতে একসঙ্গে ডাল ভাত খাবো।

শেষ বিকেলে কাক্কু স্বপরিবারে আসলেন – সঙ্গে চাচী আর আমাদের তিন কাজিন বোন, কখনও পরিচয় হয়নি আগে।

আব্বুকে আমাদের বাসায় আনতে পারিনি, আম্মি চলে গেছেন ৩৫ বছর আগে; তাই সবসময় আব্বু আম্মির সাথে সম্পর্কীয় আত্মীয় স্বজনদের প্রতি একটু বেশী দুর্বলতা আমার। কোথায় যেন পড়েছিলাম, বাবা মা এর মৃত্যুর পর তাদের নিকটস্থ আত্মীয় স্বজন বন্ধুদের সাথে সম্পর্ক বজায় রাখা, এতে মৃতের অনেক হক আদায় হয়, তাদের রুহের মাগফেরাত হয় – এটা মৃত পিতা মাতার হক।

এক সপ্তাহ আগে এসেছিলেন আম্মির চাচাতো বোন। আলহামদুলিল্লাহ্!

এর আগে ২০১৫ তে বুড্ডু কাক্কু – লাকি আণ্টি, আব্বুর খালাতো ভাই – বোন এসেছিলেন সেই ২০১৫ তে। সেই স্মৃতি ভালোলাগায় ভরিয়ে রাখে এখনও। তাদের আগমন আমাদের ঘরকে যেন বরকতময় করে তুলেছিল!

নাসির কাক্কু যেন সেই একই অনুভূতি নিয়ে এলেন আমাদের মনে!

ঘরে ঢুকতে ঢুকতেই কাক্কু আর চাচী আমাদের সাদামাটা, অগোছালো বাগান আর গাছপালা দেখে মুগ্ধ হয়ে গেলেন! একটু বসেই দেখতে চাইলেন আমাদের সবজি বাগান। ফ্লোরিডার বেলে মাটি আর বন্য প্রাণী ইগুয়ানা নাকি তাদের শাক সবজি চাষের বিরাট প্রতিবন্ধক! কিন্তু তাদের বাগান জুড়ে আছে গ্রীষ্মমণ্ডলীয় ফল আম, জাম, লিচু, কাঁঠাল, পেঁপে!

বাগানে সেদিন সবজি বলতে শুধুমাত্র যুকিনী আর শাক বলতে লাল শাক আর লাউ পাতা।

কাক্কু আর চাচী যুকিনী দেখে মুগ্ধ! অবাক বিস্ময়ে বলতে লাগলেন – এতদিন শুধু ইউ টিউব আর টিভিতে দেখেছেন এতো বিশাল সাইজের যুকিনী; সবুজ, সাদা, হলুদ এতো রকমভেদও চোখে পড়েনি কখনও! তিন রকমের তিনটা যুকিনী কেটে নিলেন নিজের হাতে, নিজেদের জন্য। তাদের উচ্ছ্বাস দেখে মনে হলো আমাদের বাগান করা স্বার্থক!

বাংলাদেশ থেকে বেড়াতে আসা আমাদের বড় দুলাভাই সবসময় উচ্ছ্বসিত ভাবে বলেন – মাত্র তিন চার মাসে আল্লাহ্ সুবহানাহু তাআলা যেন কানাডা বাসীদের ফল ফসল, শাক সবজি একেবারে ঢেলে দেন!

স্বপরিবারে বেড়াতে আসা কাক্কু – চাচী মুগ্ধ ভাবে দেখলেন, ঘুরে বেড়ালেন আর চমৎকার সময় কাটিয়ে তাদের ফ্লোরিডা বাড়িতে বেড়ানোর জন্য আন্তরিকভাবে বলে গেলেন।

হয়তো কোন এক সামারে ঘুরে বেড়ানো হবে নর্থ আমেরিকার এক স্বপ্নীল শহর ফ্লোরিডা আর সেখানকার ডিজনী ওয়ার্ল্ড!

স্কারবোরো, অন্টারিও, কানাডা

- Advertisement -

Read More

Recent