শনিবার - মার্চ ২ - ২০২৪

আর্থিক চাপ অন্টারিওবাসীর মানসিক স্বাস্থ্যে প্রভাব ফেলছে

আর্থিক চাপ অন্টারিওবাসীর মানসিক স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে বলে সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়েছে

আর্থিক চাপ অন্টারিওবাসীর মানসিক স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে বলে সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়েছে। তবে আর্থিক চাপকে দূরে রাখারও উপায় আছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বৃহত্তর জাতীয় সমীক্ষার অংশ হিসেবে ইপসস ৭৮৬ জন অন্টারিওবাসীর ওপর একটি জরিপ চালিয়েছে। চলতি বছরের ৫ থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত সমীক্ষাটি চালানো হয়।

- Advertisement -

সমীক্ষায় অংশ নেওয়া প্রতি পাঁচজনের মধ্যে দুজন অর্থাৎ ৩৯ শতাংশ অন্টারিওবাসী বলেছেন, মূল্যস্ফীতি ও উচ্চ সুদের হার তাদের চাপে ফেলে দিচ্ছে। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ৩৭ শতাংশ অন্টারিওবাসী।

সমীক্ষায় অংশ নেওয়া এক-চতুর্থাংশের বেশি ২৬ শতাংশ অন্টারিওবাসী বলেছেন, অর্থ সাশ্রয়ের জন্য তারা বন্ধুদের সঙ্গে কম সময় কাটাচ্ছেন। আর অর্থ সাশ্রয়ের জন্য পরিবারের সঙ্গে কম সময় কাটাচ্ছেন ১৬ শতাংশ অন্টারিওবাসী। আর্থিক চাপ বেড়ে যাওয়ার কারণে একাকীত্ব বৃদ্ধি পাওয়ার কথা জানিয়েছেন সমীক্ষায় অংশ নেওয়া প্রায় ১৮ শতাংশ অন্টারিওবাসী।

মূল্যস্ফীতি বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে ব্যাংক অব কানাডা নীতিনির্ধারণী সুদের হার দশমিক ২৫ শতাংশ থেকে বাড়িয়ে দুই বছরেরও কম সময়ের মধ্যে ৫ শতাংশে উন্নীত করার পর সমীক্ষার এই ফলাফল প্রকাশ করা হলো। এর ফলে ঋণও ব্যয়বহুল হয়ে পড়েছে।

ইপসসের সমীক্ষায় দেখা গেছে, ঋণের সুদ বাবদ প্রায় ১৯ শতাংশ অন্টারিওবাসী আগের বছরের তুলনায় বর্তমানে প্রতি মাসে ২০০ ডলার বা তার বেশি বাড়তি ব্যয় করছেন। অর্থ সাশ্রয়ের অংশ হিসেবে বাড়িতে বেশি সময় কাটানোর কথা জানিয়েছেন সমীক্ষায় অংশ নেওয়া অর্ধেকের বেশি অর্থাৎ ৫২ শতাংশ অন্টারিওবাসী।

- Advertisement -

Read More

Recent