শনিবার - মার্চ ২ - ২০২৪

প্রতিবন্ধীদের অ্যাকসেসিবিলিটি ইস্যুকে সংকটজনক ঘোষণা

অ্যাকসেসিবিলিটি প্রশ্নে অন্টারিওর যে অবস্থা তা সংকটজনক বলে নতুন এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে

অ্যাকসেসিবিলিটি প্রশ্নে অন্টারিওর যে অবস্থা তা সংকটজনক বলে নতুন এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। ২০২৫ সালের মধ্যে প্রদেশকে প্রতিবন্ধীদের জন্য অ্যাকসেসিবল করার ব্যাপারে প্রদেশের যে লক্ষ্য তাও নিশ্চিতভাবেই অর্জিত হবে না বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

অ্যাকসেসিবিলিটি ফর অন্টারিয়ান্স উইথ ডিসঅ্যাবিলিটিজ অ্যাক্টের বাস্তবায়ন সংক্রান্ত চূড়ান্ত প্রতিবেদনে বলা হয়েছে, সংকট ঘোষণা করার অর্থ হলো প্রদেশ ইটকে ফাস্ট ট্র্যাক ঘোষণার সুযোগ পাবে।

- Advertisement -

প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিবেদন জমা দেওয়ার ৩০ দিনের মধ্যে প্রদেশকে অবশ্যই প্রিমিয়ার ডগ ফোর্ডের সভাপতিত্বে একটি ক্রাইসিস কমিটি গঠন করতে হবে। সেই সঙ্গে কমিটিকে জরুরি সুপারিশ করতে হবে। অ্যাকসেসিবিলিটির আদর্শমান বাস্তবায়নে সরকারের মধ্যে নতুন একটি অ্যাকসেসিবিলিট এজেন্সি তৈরি করা এর মধ্যে অন্যতম। গঠিত হওয়ার ১৮০ দিনের মধ্যে কমিটিকে অবশ্যই সুপারিশগুলো বাস্তবায়ন করতে হবে অথবা সেগুলো বাস্তবায়নের একটি বিস্তারিত পরিকল্পনা জমা দিতে হবে।

প্রতিবেদনটি তৈরি করা হয়েছে ৫ জুন। তবে প্রাদেশিক আইনসভায় উপস্থাপন করা হয়েছে গত সপ্তাহে। এ ব্যাপারে মন্তব্যের জন্য সিনিয়রস অ্যান্ড অ্যাকসেসিবিলিটি মন্ত্রণনালয়ের সঙ্গে যোগযোগ করা হলেও তাৎক্ষণিকভাবে তাদের সাড়া পাওয়া যায়নি।

এদিকে প্রতিবেদন উপস্থাপনে বিলম্বের জন্য সরকারের সমালোচনা করেছেন অ্যাকসেসিবিলিটি নিয়ে কাজ করা ব্যক্তি ও সংস্থা এবং বিরোধী আইনপ্রণেতারা।

ফোর্ডের নেতৃত্বে অবিলম্বে একটি ক্রাইসিস কমিটি গঠনের জন্য প্রতিবেদনে প্রিমিয়ার ডগ ফোর্ডের প্রতি আহ্বান জানানো হয়েছে। গত ছয় মাস এ সুপারিশ বাস্তবায়নে কাজ না করে প্রিমিয়ার ফোর্ড প্রতিবেদন গোপন রেখে তিন মাস সময় নষ্ট করেছেন।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent