শনিবার - মার্চ ২ - ২০২৪

কানাডিয়ান প্রেসের ‘নিউজমেকার অব দ্য ইয়ার’ পয়লিয়েভর

সারা দেশের সম্পাদকরা ২০২৩ সালে দ্য কানাডিয়ান প্রেসের নিউজমেকার অব দ্য ইয়ার নির্বাচিত করেছেন কনজার্ভেটিভ নেতা পিয়েরে পয়লিয়েভরকে

সারা দেশের সম্পাদকরা ২০২৩ সালে দ্য কানাডিয়ান প্রেসের নিউজমেকার অব দ্য ইয়ার নির্বাচিত করেছেন কনজার্ভেটিভ নেতা পিয়েরে পয়লিয়েভরকে। সমীক্ষায় অংশ নেওয়া ন্যাশনাল পোস্টের প্রধান সম্পাদক রব রবার্টস তার প্রতিক্রিয়ায় লিখেছেন, রাজনৈতিক আলাপ বদলে দিয়েছেন পয়লিয়েভর। পরবর্তী প্রধানমন্ত্রীর দৌঁড়ে স্পষ্টভাবেই এগিয়ে আছেন তিনি।

দ্য কানাডিয়ান প্রেসের বার্ষিক সমীক্ষায় ভোট পড়ে মোট ৯৭টি। সারা দেশের প্রায় ২৬ শতাংশ গণমাধ্যমকর্মী এ বছরের নিউজমেকার হিসেবে পয়লিয়েভরকে বেছে নেন। দ্বিতীয় স্থানে রয়েছেন ম্যানিটোবার নতুন এনডিপি প্রিমিয়ার ওয়াব কিনিউ। ফার্স্ট নেশন থেকে তিনিই কানাডার ইতিহাসে প্রথম প্রিমিয়ার। তার সঙ্গে যৌথভাবে দ্বিতীয় স্থানে রয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি পেয়েছেন ১৪ শতাংশ ভোট।

- Advertisement -

২০২২ সালের সেপ্টেম্বরে ভোটের লড়াই কনজার্ভেটিভ নেতা নির্বাচিত হন ৪৪ বছর বয়সী পয়লিয়েভর। তিনি এমনভাবে ককাস ও দলটি ঐক্যবদ্ধ করেছেন আধুনিক কনজার্ভেটিভ পার্টির প্রথম নেতা এবং ১০ বছর কানাডার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনকারী স্টিফেন হারপারের পর আর দেখা যায়নি।

গত কয়েক সপ্তাহ জনপ্রিয়তা বৃদ্ধির মধ্য দিয়ে আনুষ্ঠানিক বিরোধীদলীয় নেতা ২০২৪ সালে পা রাখতে যাচ্ছেন। অন্যদিকে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং তার লিবারেল পার্টি জনসমর্থনে পিছিয়ে পড়ছে। সরকারি দল কানাডিয়ানদের আবাসন ও জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির সংকট নিয়ে কনজার্ভেটিভদের কার্যকর বার্তা ধরতে ব্যর্থ হচ্ছে। সেই সঙ্গে কনজার্ভেটিভ নেতাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয়তার কাছেও পেরে উঠছে না তারা।

কর বাতিল প্রচারণার মধ্য দিয়ে পয়লিয়েভর কার্বন প্রাইসিং নিয়ে বিতর্কও জাগিয়ে তুলতে সক্ষম হয়েছেন। একে তিনি ক্রয়ক্ষমতার সঙ্গে জুড়ে দিয়েছেন, যা নিয়ে হিমশিম খাচ্ছে কানাডিয়ানরা। আটলান্টিক কানাডায় ব্যাপক সমালোচনা ওঠার পরিপ্রেক্ষিতে হোম হিটিং অয়েলের ওপর কার্বন লেভি আরোপ স্থগিতকে ট্রুডোর সিদ্ধান্তের বিরুদ্ধে কনজার্ভেটিভদের বিজয় হিসেবে দাবি করেছেন পয়লিয়েভর। এর ফলেও লিবারেলরা জনসর্থনে পিছিয়ে পড়েছে।

- Advertisement -

Read More

Recent