রবিবার - জুলাই ১৪ - ২০২৪

৪৫ ব্র্যান্ডের এনার্জি ড্রিংক প্রত্যাহার

ক্যাফেইনযুক্ত ৪৫টি ব্র্র্যান্ডের এনার্জি ড্রিংক প্রত্যাহার করেছে হেলথ কানাডা

ক্যাফেইনযুক্ত ৪৫টি ব্র্র্যান্ডের এনার্জি ড্রিংক প্রত্যাহার করেছে হেলথ কানাডা। ক্যাফেইনের পরিমাণ ও লেবেলিংয়ের কারণে এগুলো নিরাপদ নয় বলে জানিয়েছে সংস্থাটি।

২২ ডিসেম্বরের হালনাগাদ তালিকায় সংস্থাটি সেইসব পণ্যকে অন্তর্ভুক্ত করেছে যেগুলোতে দুই ভাষায় লেবেলিং নেই। সব ফ্লেভারের এবিই, ব্লিচ, টি৪-এফ, জোজো’স বিজারি অ্যাডভেঞ্চার স্টারডাস্ট ক্রুসেডারস, জুভি, ওয়ান পিস, অপারেশন ফিনিক্স এবং আপ টাইম এর মধ্যে অন্তর্ভুক্ত।

- Advertisement -

একই সমস্যার কারণে ১২ জুলাই ৫ আওয়ার, আরিজোনা, মনস্টার, প্রাইম এবং ডেবুল ব্র্যান্ডের এনার্জি ড্রিংকও প্রত্যাহার করে সংস্থাটি।

সিঙ্গেল সার্ভিংয়ে কানাডায় কোনো এনার্জি ড্রিংকে ১৮০ মিলিগ্রামের বেশি ক্যাফেইন থাকার সুযোগ নেই। এ ছাড়া পণ্যের গায়ে দৈনিক সার্ভিংয়ের নিরাপদ সংখ্যা এবং সতর্কতা বার্তা দেওয়া আবশ্যক, যাতে শিশুদের সুরক্ষিত রাখা যায়।

হেলথ কানাডা এক বিবৃতিতে বলেছে, প্রত্যাহারকৃত অধিকাংশ পণ্য কানাডায় উৎপাদন বা এখানে বিক্রির জন্য নয় এবং এগুলো তৃতীয়পক্ষের মাধ্যমে আমদানি করা হয়েছে, যেগুলো কানাডাজুড়ে বিক্রি হচ্ছে। কানাডায় একই ধরনের অন্যান্য পণ্য রয়েছে, যেগুলো কানাডিয়ান মানদ- অনুযায়ী প্রস্তুতকৃত এবং সেগুলো প্রত্যাহারের তালিকায় নেই।

হেলথ কানাডা বলেছে, কানাডা ফুড ইন্সপেকশন এজেন্সির কার্যক্রমের ভিত্তিতে এই প্রত্যাহার আদেশ দেওয়া হয়েছে। তবে এর ফলে কারো অসুস্থ্য হওয়ার পর বা নেতিবাচক প্রতিক্রিয়ার কোনো খবর এখনপর্যন্ত পায়নি তারা।
কারো কাছে এসব পণ্য থাকলে সেগুলো পান, ব্যবহার, বিক্রি, সরবরাহ বা বিতরণ না করার ব্যাপারে সতর্ক করেছে হেলথ কানাডা।

- Advertisement -

Read More

Recent