শনিবার - মার্চ ২ - ২০২৪

বৈষম্যের শিকার এলজিবিটিকিউপ্লাস কমিউনিটির সদস্যরা

কর্মসংস্থানমন্ত্রী র‌্যান্ডি বয়সোনো বলেন তিনি যখন বড় হচ্ছিলেন তখন তার মনে হয়নি যে তিনি কখনো চাকরি পাবেন তার পার্টনার তাকে ভালোবাসবে অথবা রাজনীতিতে আসবেন

দীর্ঘদিন ধরেই কানাডা এবং এর বাইরে বৈষম্যের মুখে রয়েছে এলজিবিটিকিউপ্লাস কমিউনিটির সদস্যরা। চাকরির সুরক্ষা, সেবা ও মৌলিক মানিব অধিকার পাওয়ার ক্ষেত্রে তাদেরকে লড়াই করতে হচ্ছে।

সমলিঙ্গের বিয়ে প্রায় দুই দশক আগে বৈধ করেছে কানাডা। কানাডিয়ান হিউম্যান রাইটস অ্যাক্ট সেক্সুয়াল ওরিয়েন্টেশন, লিঙ্গ পরিচয়ের ভিত্তিতে বৈষম্য অনেক আগেই নিষিদ্ধ করেছে। কিন্তু এ বছর ট্রান্সজেন্ডার ও অন্যান্য জেন্ডার নন-কনফর্মিং শিশুদের প্রসঙ্গে এলজিটিকিউপ্লাস অধিকার নিয়ে বিস্তর বিতর্ক হয়েছে। কিন্তু নিউ ব্রান্সউইক এবং সাস্কেচুয়ান প্রদেশ এ সংক্রান্ত এমন নীতি করেছে, যার ফলে স্কুলে শিশুদের পছন্দের সর্বনাম বা নাম গ্রহণে বাবা-মায়েল সম্মতি নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে।

- Advertisement -

এলজিবিটিকিউপ্লাস লোকদের নিয়ে কাজ করা করা সংগঠন ঈগল কানাডার তথ্য অনুযায়ী, ২০২৩ সালের প্রথম তিন মাসেই ৬ হাজার ৪০০ এর বেশি এলজিবিটিকিউপ্লাসবিরোধী বিক্ষোভ এবং অনলাইনে বিদ্বেষ ছড়ানোর ঘটনা ঘটেছে। গত বছর এলজিবিটিকিউপ্লাস অধিকার ও এ সংক্রান্ত আলোচনা নিয়ে মন্তব্যের জন্য দ্য কানাডিয়ান প্রেস বহু দলীয় কানাডিয়ান প্রাইড ককাসের সদস্যদের সঙ্গে যোগাযোগ করে।

কর্মসংস্থানমন্ত্রী র‌্যান্ডি বয়সোনো বলেন, তিনি যখন বড় হচ্ছিলেন তখন তার মনে হয়নি যে, তিনি কখনো চাকরি পাবেন, তার পার্টনার তাকে ভালোবাসবে অথবা রাজনীতিতে আসবেন। এমনকি ২০১৬ সালে প্রধানমন্ত্রী যে তাকে এলজিবিটিকিউপ্লাস বিষয়ক বিশেষ উপদেষ্টা নিয়োগ করবেন সেটাও তার ভাবনায় আসেনি।

ব্যক্তিগত এসব বাস্তবতা সত্ত্বেও ২০২৩ সালটা ছিল কঠিন। তিনি বলেন, এলজিবিটিকিউপ্লাস লোকদের অধিকার এগিয়ে নেওয়ার পথে বছরটি ছিল পশ্চাদমুখী পদক্ষেপের। প্রাইড অনুষ্ঠানের সুরক্ষায় আমাদের ব্যয় করতে হয়েছে ১৫ লাখ ডলারের বেশি।

কানাডিয়ান প্রাইড ককাসের একজন মুখপাত্র বলেন, একজন কুইয়ার হিসেবে সেনেট আমার কাছে সবচেয়ে নিরাপদ স্থান। কারণ, আমরা অধিকার নিয়ে কাজ করি। এই অধিকার কতটা গুরুত্বপূর্ণ সেনেটর হওয়ার আগ পর্যন্ত আমি তা বুঝতে পারিনি।

তিনি বলেন, আমার জীবন নিয়ে আমি কখনো লোকজনের সামনে কথা বলিনি। কারণ, আমি মনে করতাম, আমার চেয়ে অন্যদের জীবন বেশি গুরুত্বপূর্ণ। কিন্তু এখন মনে হয়, তরুণ প্রজন্মের এটা দেখা গুরুত্বপূর্ণ যে, এলজিবিটিকিউ কমিউনিটির একজন সেনেটর হতে পারেন। যা খুশি তাই হতে পারেন।

নিউ ডেমোক্র্যাট এমপি র‌্যান্ডাল গ্যারিসন। সংসদ সদস্য হিসেবে প্রথমদিকে যার পাশে বসতেন তিনি প্রতিদিনই তার পরিবারের ছবি ও বাইবেল তার ডেস্কে রাখতেন। তিনিও একদিন তার স্বামীর ছবি নিয়ে আসেন এবং অন্য এমপিরা জানতে চান, গ্যারিসন তাদের সঙ্গে মস্করা করছেন কিনা।

গ্যারিসন বলেন, ‘না’। আপনাদের কাছে যা সবচেয়ে গুরুত্বপূর্ণ সেটা আপনারা হাউসে নিয়ে আসেন। এটা প্রতিদিনকার ঘটনা এবং আমিও আমার কাছে যা সবচেয়ে গুরুত্বপূর্ণ সেটি নিয়ে এসেছি। এরপর আমার বন্ধু হয়ে যায়।

জুনে গ্যারিসন কানাডার ট্রান্সজেন্ডার এবং জেন্ডার ডাইভার্স লোকদের অবস্থা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেন। গবেষক ডিলানা থম্পসনের সঙ্গে প্রকাশিত ওই প্রতিবেদনে ২৯টি সুপারিশ করা হয়েছে। বিদ্বেষের যাতে জবাব দিতে পারে সেজন্য এলজিবিটিকিউপ্লাস কমিউনিটিকে শক্তিশালী করা ছিল এর মধ্যে অন্যতম।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent