বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

ডিজঅ্যাবিলিটি বেনিফিট ফেডারেল সরকার বাড়ালেও কমিয়েছে নোভা স্কশিয়া

ডালহৌসি লিগ্যাল এইড সার্ভিসের স্টাফ আইনজীবী ক্লেয়ার ম্যাকনেইলের তথ্য অনুযায়ী ১৯৯০ এর দশক থেকেই নোভা স্কশিয়ার জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির বিপরীতে সুরক্ষা প্রদানের নীতি নেই

এ বছরের গোড়ার দিকে ট্রাডি গুল্ডের কানাডা পেনশন প্ল্যান ডিজঅ্যাবিলিটির অর্থের পরিমাণ বাড়লে তিনি স্বস্তির নিঃশ্বাস ফেলেন। কিন্তু এটা বেশিদিন স্থায়ী হয়নি। প্রতি মাসে অর্থের পরিমাণ ৬৬ ডলার বাড়ানো হলেও তার নিজ প্রদেশের ডিজঅ্যাবিলিটি সাপোর্ট পেমেন্ট থেকে তা কমিয়ে দেওয়া হয়। ফলে যেখান থেকে তিনি শুরু করেছিলেন সেখানেই আবার ফিরে যান।

৪৭ বছর বয়সী গুল্ড বলেন, এটা হচ্ছে কী? আপনি যে অর্থ দিয়ে শুরু করেছিলেন তার বেশি কখনোই পাবেন না।

- Advertisement -

গুল্ডের অটিস্টিক এবং শারীরিক প্রতিবন্ধকতা রয়েছে। বিভিন্ন ফেডারেল এবং প্রাদেশিক সরকারের কর্মসূচি থেকে তিনি সুবিধা পেয়ে থাকেন। সাকল্যে এর পরিমাণ দাঁড়ায় মাসিক ২ হাজার ডলার। নিজের জন্য খাবার কেনা এবং পরিবহন, চিকিৎসা ও ফিজিক্যাল থেরাপির জন্য তাকে তার পরিবারের ওপর নির্ভর করতে হয়।

ডালহৌসি লিগ্যাল এইড সার্ভিসের স্টাফ আইনজীবী ক্লেয়ার ম্যাকনেইলের তথ্য অনুযায়ী, ১৯৯০ এর দশক থেকেই নোভা স্কশিয়ার জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির বিপরীতে সুরক্ষা প্রদানের নীতি নেই। এর ফলে প্রতিবন্ধকতা নিয়ে বসবাসকারী বহু মানুষকে গভীর দারিদ্র্যে পড়ে যেতে হচ্ছে। আমরা যে বিষয়ে কথা বলছি তা হচ্ছে মৌলিক প্রয়োজন। এটা বিলাসিতা নয়। এটা অনেকটা খাবারের মূল্য পরিশোধের সামর্থ্যরে মতো। এটা বাড়ি ভাড়া পরিশোধের সামর্থ্য যেটা আপনার বেঁচে থাকার জন্য প্রয়োজন। তাই লোকজন দারিদ্র্যের মধ্যে নিপতিত হচ্ছে।

ফেডারেল সরকারের তথ্য অনুযায়ী, সিপিপি ডিজঅ্যাবিলিটি পেনশনের মধ্যে রয়েছে সামগ্রিক হারে অর্থের একটা পরিমাণ এবং সুবিধাভোগীর পরিকল্পনায় অবদানের ভিত্তিতে একটা পরিমাণ।

সিপিপির মুখপাত্র মায়া স্টেফানোভস্কা বলেন, জীবনযাত্রার ব্যয় বাড়লে প্রতি বছরের জানুয়ারিতে সিপিপি বেনিফিটের পরিমাণ বাড়ে, যাতে করে করে ক্রয়ক্ষমতা ধরে রাখা যায়।

ম্যাকনেইল বলেন, যেসব প্রতিবন্ধীর পারিবারিক সহায়তা নেই তারা প্রায় সময়ই খুবই নাজুক পরিস্থিতির মধ্যে পড়ে যান। ফেডারেল পর্যায়ে জীবনযাত্রার ব্যয় সুরক্ষিত আছে। এমনকি কুইবেক, নিউ ব্রান্সউইক এবং ইউবুনের মতো কিছু প্রদেশ ও অঞ্চলেও এই সুরক্ষা রয়েছে। কিন্তু আরও যেসব প্রদেশ ও অঞ্চল এই সুরক্ষা দিচ্ছে না নোভা স্কশিয়া সেগুলোর একটি।

- Advertisement -

Read More

Recent