শুক্রবার - জুলাই ১৯ - ২০২৪

সীমান্তে মাদক ও আগ্নেয়াস্ত্র শনাক্তে সহায়ক হতে পারে ডিটেক্টর ডগ

কানাডার সীমান্ত সংস্থার হয়ে কাজ করা ডিটেক্টর ডগ মারাত্মক ফেন্টানিল ও অবৈধ আগ্নেয়াস্ত্র শনাক্তে বড় ভূমিকা রাখতে পারে

কানাডার সীমান্ত সংস্থার হয়ে কাজ করা ডিটেক্টর ডগ মারাত্মক ফেন্টানিল ও অবৈধ আগ্নেয়াস্ত্র শনাক্তে বড় ভূমিকা রাখতে পারে। অভ্যন্তরীণ এক মূল্যায়নে এমনটা বলা হয়েছে। সেই সঙ্গে বাস্তবায়ন কার্যক্রম জোরদারেরও সুযোগ রয়েছে বলে মূল্যায়নে বলা হয়েছে।

চোরাই মুদ্রা, মাদক, অস্ত্র, খাদ্য, উদ্ভিদ এবং অ্যানিমেল প্রোডাক্ট শনাক্তে প্রশিক্ষণপ্রাপ্ত উল্লেখযোগ্য সংখ্যক কুকুর আছে কানাডা বর্ডার সার্ভিসেস এজেন্সির কাছে। এজেন্সির সম্প্রতি প্রকাশিত মূল্যায়ন প্রতিবেদনে বলা হয়েছে, সীমান্ত দিয়ে এ ধরনের নিয়ন্ত্রিত ও নিষিদ্ধ সামগ্রীর পাচার কার্যকরভাবে বন্ধের মধ্য দিয়ে হুমকি কমিয়ে আনতে ভূমিকা রাখছে ডিটেক্টর ডগ। এটা করা হচ্ছে দক্ষতা ও জোরাজুরি না করেই পরীক্ষার মাধ্যমে, যা সময় বাঁচাতেও ভূমিকা রাখছে।

- Advertisement -

সীমান্ত সংস্থা কর্মসূচি সাধারণত ১১ থেকে ১৬ মাস বয়সী ল্যাব্রাডর রিট্রিভার, বিগল ও অন্যান্য জাতের কুকুর কাজে লাগাচ্ছে। ওই বয়সে কুইবেকের রিগুডে তাদের প্রশিক্ষণ শুরু হয়। প্রতি ১০টি কুকুরের মধ্যে মাত্র একটি কর্মসূচির জন্য গ্রহণ করা হয়।
কুকুরগুলো শীতাতপ নিন্ত্রিত গাড়িতে পরিবহন করা হয় এবং এগুলোর কাজ চালিয়ে যাওয়ার মতো আয়ুষ্কাল হয়ে থাকে সাধারণত ছয় বছর।

কোনো বিশেষ ধরনের গন্ধের ব্যাপারে একেবারে শূন্য থেকে তাদের প্রশিক্ষণ শুরু হয়। অর্থাৎ, কোনো কুকুর যদি মুদ্রা শনাক্ত করতে পারে তাহলে তাকে দিয়ে আর খাদ্য শনাক্ত করতে দেওয়া হয় না।

বর্ডার এজেন্সি বলছে, নিষিদ্ধ গন্ধ পেলে কুকুরগুলো যাতে আঁচড় কাটে, মাটি খোড়ে, কামড়ায় এবং ঘেউ ঘেউ করে সেই প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে। যদিও বর্তমানে সন্দেহজনক কিছু একটা খুঁজে পেলে হ্যান্ডলারকে মৃদু কিছু ইঙ্গিত দিয়ে থাকে তারা।

২০২১ সালের অক্টোবরে একটি কার তল্লাশির জন্য কুকুর পাইপার এবং হ্যান্ডলার কাইলিকে অ্যাম্বাসাডর ব্রিজ দিয়ে যুক্তরাষ্ট্র থেকে আনা হয়। পাইপার বেশ কিছু সংকেত দেওয়ার পর সীমান্ত কর্মকর্তারা হ্যান্ডগান ও ২৫৬ গ্রাম মারিজুয়ানা উদ্ধার করেন। এ ঘটনায় গাড়ির চালককে এক বছর কানরাদ- দেওয়া হয়। গাড়িটি যদি এক্স-রে করতে হতো তাহলে চার অথবা পাঁচজন কর্মকর্তার কয়েক ঘণ্টা লেগে যেত।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent