শনিবার - মার্চ ২ - ২০২৪

বেতনের আরও বড় অংশ যাচ্ছে সিপিপিতে

মধ্যম আয়ের ব্যক্তিদের বেতনের আরও বড় অংশ কানাডা পেনশন প্ল্যানে সিপিপি যাচ্ছে

মধ্যম আয়ের ব্যক্তিদের বেতনের আরও বড় অংশ কানাডা পেনশন প্ল্যানে (সিপিপি) যাচ্ছে। ১ জানুয়ারি থেকে সিপিপির এই পরিবর্তন কার্যকর হয়েছে।

বৃহত্তর এই পেনশন কাঠামো শুরু হয় ২০১৯ সালে। অবসরের পর কানাডিয়ানদের আরও বেশি আর্থিক সমর্থন দেওয়ার উদ্দেশে কুইবেক পেনশন প্ল্যান এবং সিপিপি উভয়েই পর্যায়ক্রমে এটা শুরু করে। এখন পর্যন্ত কর্মীর অবদান ও নিয়োগদাতা প্রতিষ্ঠানের অংশ উভয়ই বেড়েছে। দুই পক্ষের এই ভারসাম্যের ফলে কানাডিয়ানরা শেষ পর্যন্ত পেনশন পেতে শুরু করলে বেশি অর্থ পাবেন।

- Advertisement -

তবে ২০২৪ সালে সিপিপি নতুন দ্বিতীয় আয়ের সীমা অন্তর্ভুক্ত করছে। এর ফলে যারা নির্ধারিত পরিমাণের চেয়ে বেশি পেনশন পাবেন তাদের অতিরিক্ত বেতন বাদ দেওয়া হবে, যা এখন শুরু হচ্ছে।

এই পরিবর্তনের প্রাথমিক উদ্দেশ্য হচ্ছে বেনিফিট শক্তিশালী করার পাশাপাশি সম্ভাব্য অবসর গ্রহীতাদের আর্থিক স্থিতিশীলতা বাড়ানো।

এর আগে ভিত্তি পরিমাণের বেশি আয় (বর্তমানে সাড়ে তিন হাজার ডলার) করলে তাদেরকে আয়ের একটা নির্দিষ্ট অংশ সিপিপিতে দিতে হবে। সর্বশেষ বছরে আয়ের সর্বোচ্চ পরিমাণ ছিল ৬৬ হাজার ৬০০ ডলার। এই পরিমাণ প্রতি বছরই বাড়ছে। আর কেউ স্বনিয়োজিত হলে কর্মী ও নিয়োগদাতা উভয়ের অংশই পরিশোধ করতে হয়।

চলতি বছর পেনশন প্ল্যানে দুই আয় সীমা নির্ধারণ করা হয়েছে। প্রথম টিয়ার অনেকটা পুরোনো ব্যবস্থার মতোই। অর্থাৎ, কর্মীরা তাদের আয়ের একটি নির্দিষ্ট অংশ সিপিপিতে দেবেন। ২০২৪ সালের জন্য সরকার নির্ধারিত সীমা ৬৮ হাজার ৫০০ ডলার। এক্ষেত্রে যেটা নতুন তা হচ্ছে দ্বিতীয় অবদানের স্তর, যা হবে সর্বোচ্চ ৭৩ হাজার ২০০০ ডলার।

এই গ্রুপের লোকদের তাদের দ্বিতীয় স্তরের আয়ের ওপর চার শতাংশ অতিরিক্ত পরিশোধ করতে হবে। এই আয়ের পরিমাণ হবে ৬৮ হাজার ৫০০ ও ৭৩ হাজার ২০০ ডলারের মধ্যে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent