শনিবার - মার্চ ২ - ২০২৪

প্রাকৃতিক গ্যাস থেকে কার্বন লেভি সংগ্রহ বন্ধ করেছে সাস্কেচুয়ান

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো হোম হিটিং অয়েল ব্যবহারকারীদের লেভি থেকে অব্যাহতি ঘোষণার পর এই পদক্ষেপ নিল সাস্কেচুয়ান

আবাসিক গ্রাহকদের প্রাকৃতিক গ্যাস ব্যবহারের ওপর থেকে কার্বন লেভি সংগ্রহ বন্ধ করার কথা জানিয়েছে সাস্কেচুয়ান সরকার। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো হোম হিটিং অয়েল ব্যবহারকারীদের লেভি থেকে অব্যাহতি ঘোষণার পর এই পদক্ষেপ নিল সাস্কেচুয়ান। প্রধানমন্ত্রীর এই ঘোষণায় সবচেয়ে বেশি সুবিধাভোগী আটলান্টিক কানাডা।

সাস্কেচুয়ান বাকি সব ধরনের হিটিংয়ের ওপর থেকে লেভি অব্যাহতি চেয়ে অনুরোধ করলেও অটোয়া তা প্রত্যাখ্যান করে। জবাবে ২০২৪ সাল থেকে লেভি সংগ্রহ বন্ধের ঘোষণা দেয় প্রদেশ।

- Advertisement -

সাস্কঅ্যানার্জির দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ডাস্টিন ডানকান বলেন, ফেডারেল সরকারকে লেভি প্রদানের শেষ দিন ফেব্রুয়ারির শেষ দিন।

সাস্কেচুয়ান যদি এই অর্থ প্রদান না করে তাহলে তা হবে ফেডারেল আইনের লঙ্ঘন এবং নির্বাহীদের কারাভোগ করতে হতে পারে। তবে নির্বাহীরা আইনি পরিণতি থেকে যাতে সুরক্ষা পান সেজন্য আইন পাস করেছে সাস্কেচুয়ান।

ডানকান গত ডিসেম্বরে বলেন, সাস্কঅ্যানার্জি তাদেরকে প্রাকৃতিক গ্যাসের নিবন্ধিত বিতরণকারী হিসেবে তাদের নাম বাতিলের জন্য ফেডারেল সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। এর পরিবর্তে অটোয়া যেনো প্রদেশকেই বিতরণকারী হিসেবে তালিকাভুক্ত করে সেই দাবি জানিয়েছে কোম্পানিটি।

এ ব্যাপারে সাক্ষাৎকার দিতে অস্বীকৃতি জানিয়েছে সাস্কঅ্যানার্জি। এ ব্যাপারে গণমাধ্যমকে তারা সরাসরি প্রাদেশিক সরকারের সঙ্গে যোগাযোগের পরামর্শ দিয়েছে।

জাস্টিন ট্রুডো বলেন, সব প্রদেশ আইন অনুসরণ করেব বলে তার প্রত্যাশা। কারণ, হিটিং অয়েল প্রাকৃতিক গ্যাসের তুলনায় অনেক বেশি ব্যয়বহুল।

তবে লেভি না পরিশোধের মাধ্যমে সাস্কেচুয়ানবাসী বছরে ৪০০ ডলার করে সাশ্রয় করতে পারবে বলে জানিয়েছে সাস্কেচুয়ান। এ ছাড়া ঘর গরম করার জন্য যারা বিদ্যুৎ ব্যবহার করেন তাদের কাছ থেকেও এ মাস থেকে লেভি সংগ্রহ বন্ধ করেছে প্রদেশ।

- Advertisement -

Read More

Recent