বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

অ্যাভিনিউ রোড ব্রিজে আর কোনো বিক্ষোভ নয়

টরন্টো পুলিশপ্রধান মাইরন ডেমকিউ ১১ জানুয়ারি এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন আমাদের নগরীতে ঘৃণা ও ভয়ভীতি দেখানোর কোনো স্থান নেই

বিক্ষোভে সন্ত্রাসী পতাকা ওড়ানোয় এক ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে টরন্টো পুলিশ। সেই সঙ্গে নগরীর প্রধান ওভারপাসে আর কোনো বিক্ষোভের অনুমতি বন্ধ করতে যাচ্ছে পুলিশ। নগরীর পুলিশপ্রধান নগরীতে হেইট ক্রাইম বেড়ে যাওয়া ও অনিরাপদ বিক্ষোভের বিরুদ্ধে কথা বলেছেন।

টরন্টো পুলিশপ্রধান মাইরন ডেমকিউ ১১ জানুয়ারি এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, আমাদের নগরীতে ঘৃণা ও ভয়ভীতি দেখানোর কোনো স্থান নেই। জননিরাপত্তা প্রতিষ্ঠায় আমাদের প্রতিশ্রুতিতে কোনো নড়চড় হবে না এবং কোনো কর্মকা- সীমা অতিক্রম করে অপরাধের পর্যায়ে চলে গেলে তা বরদাস্ত করা হবে না। ৩০৮টি বিক্ষোভ সামাল দিতে গিয়ে আমাদের কর্মকর্তাদের নিরন্তর কাজ করতে হয়েছে। কানাডার যেকোনো নগরীর তুলনায় বিক্ষোভের এই সংখ্যা অনেক বেশি।

- Advertisement -

ইহুদি অধ্যুষিত হাইওয়ে ৪০১ এর ওপর অ্যাভিনিউ রোড ওভারপাসে প্রতি সপ্তাহে ফিলিস্তিনপন্থী বিক্ষোভ অনুষ্ঠিত হয়ে থাকে। ইসরায়েলপন্থীদের তরফ থেকে অনেক ক্ষেত্রে পাল্টা বিক্ষোভও অনুষ্ঠিত হয়। এর ফলে মাঝেমধ্যে সংঘাতের ঘটনাও ঘটে থাকে।

এলাকার বাসিন্দাদের বক্তব্য, ইসরায়েল-হামাস যুদ্ধকে কেন্দ্র করে নিয়মিত ডাউনটাউন বিক্ষোভের বাইরেও আরও বিক্ষোভের উদ্দেশ্য নগরীর ইহুদি কমিউনিটিকে ভয় দেখানো। একই সঙ্গে তারা বিক্ষোভকারী এবং যাতায়াতকারী যানবাহন উভয়ের জন্যই নিরাপত্তা উদ্বেগের কথা উল্লেখ করেছে। এই স্থানেই সম্প্রতি ব্রিজের বিক্ষোভকারীদের টরন্টো পুলিশকে টিম হর্টন্সের কফি সরবরাহ করতে দেখা যায়। যদিও অন্য কেউ এলাকাটিতে এই কফি এনেছিল।

ডেমকিউ বলেন, অ্যাভিনিউ রোড ওভারপাসে বিক্ষোভ বা লোকজনের জমায়েতের অনুমতি দেওয়া হবে না। এমনাট হলে প্রয়োজনে গ্রেপ্তার করা হবে।

অ্যাভিনিউ রোড ওভারপাসের বিক্ষোভের ব্যাপারে কী করা যেতে পারে তা খতিয়ে দেখতে সিটি কর্মীদের প্রতি এক কাউন্সিলের আহ্বানের পর অনুমোতি না দেওয়ার এই ঘোষণা এল। নিরাপত্তা উদ্বেগের কথা উল্লেখ করে এই আহ্বান জানান ওই সিটি কাউন্সিলর।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পুলিশপ্রধান বলেন, গত কয়েক সপ্তাহে জনগণের বিক্ষোভের অধিকার রক্ষা করতে গিয়ে পুলিশকে অনেক কিছু সহ্য করতে হয়েছে। তবে অপরাধের বিষয়টি বিবেচনায় নিলে বাক স্বাধীনতারও সীমা আছে। এবং অপরাধ প্রতিরোধ, জনগণের নিরাপত্তা, বিক্ষোভকারীদের সুরক্ষা এবং আমাদের পুলিশ কর্মকর্তাদের সুরক্ষা দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে আমাদের। তাই আমি বলব, বিক্ষোভ প্রদর্শনের মতো টরন্টো আরও অনেক উপযুক্ত স্থান রয়েছে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent