বুধবার - মে ৮ - ২০২৪

এক তরুণের বিরুদ্ধে অস্ত্র সংক্রান্ত অভিযোগ বাতিল

১৯ বছর বয়সী এক ব্যক্তির বিরুদ্ধে আনা অস্ত্র সংক্রান্ত অভিযোগ বাতিল করা হয়েছে

১৯ বছর বয়সী এক ব্যক্তির বিরুদ্ধে আনা অস্ত্র সংক্রান্ত অভিযোগ বাতিল করা হয়েছে। টরন্টো কারারক্ষীরা তাদের কর্মকা- গোপন করার লক্ষ্যে মিথ্যা প্রতিবেদন তৈরির আগে ওই ব্যক্তির ওপর অত্যধিক বল প্রয়োগ করেছেন বিচারক এটা জানার পর অভিযোগটি বাতিল করা হয়েছে।

এ মাসের গোড়ার দিকে প্রকাশিত সিদ্ধান্তে বিচারপতি জেনিফার পেনাম বলেছেন, ২০২২ সালে ওই কারাবন্দীর ওপর অতিমাত্রায় পেপার স্প্রে ব্যবহার করা হয়, যা চার্টারে উল্লেখিত অধিকারের লঙ্ঘন। এরপর টরন্টো ইস্ট কারেকশনাল সেন্টারে তাকে দুই সপ্তাহ নির্জনে বন্দি রাখা হয়।

- Advertisement -

কারারক্ষীরার এরপর মিথ্যা প্রতিবেদন তৈরির চক্রান্ত করেন এবং কারাবন্দী তাদের ওপর চড়াও হন বলে মিথ্যা সাক্ষ্য দেন। অত্যধিক বল প্রয়োগকে ন্যায্যতা দিতেই তারা এই মিথ্যার আশ্রয় নেন বলে পেনাম তার রুলিংয়ে উল্লেখ করেন।

পরবর্তীতে সাক্ষ্য হিসেবে আদালতে যে ভিডিও উপস্থাপন করা হয় তাতে কারারক্ষীদের ওই দাবির সত্যতা মেলেনি। পেনাম বলেন, ওই ব্যক্তি তাদের ওপর চড়াও হননি। আক্রমণও করেননি।

ওই ঘটনার পর কারারক্ষীরা ওই ব্যক্তিকে ১৫ দিন নির্জন কারাগারে রাখেন।

২০২২ সালের গোড়ার দিকে গ্রেপ্তার করার পর ওই ব্যক্তির বিরুদ্ধে গুলিভর্তি একটি অস্ত্র অনুমোদন ছাড়াই নিজের কাছে রাখার অভিযোগ দায়ের করা হয়। আদালতের নথিতে দেখা যায়, তিনি একটি মল ও পার্কিং লটের মধ্য দিয়ে একটি অস্ত্র পরিবহন করছিলেন। ১৯ বছর বয়সী ওই ব্যক্তির বিরুদ্ধে আগে অপরাধের কোনো তথ্য ছিল না এবং ২০২২ সালের ২১ নভেম্বর কারারক্ষীরা যখন তার ওপর পেপার স্প্রে ব্যবহার করে তখন তিনি বিচারের অপেক্ষায় ছিলেন।

বর্তমানে যেহেতু তার বিরুদ্ধে কোনো অভিযোগ নেই তাই এই প্রতিবেদনে তার নামটি উল্লেখ করা হলো না। অভিযোগের ওপর স্থগিতাদেশ না দেওয়া পর্যন্ত তিনি তিনি হেফাজতে ছিলেন।

- Advertisement -

Read More

Recent