শুক্রবার - জুলাই ১৯ - ২০২৪

হুইলচেয়ার ইস্যুতে আপিল এয়ার কানাডার

প্রতিবন্ধী যাত্রীদের প্রবেশগামিতা জোরদারের যে সিদ্ধান্ত পরিবহন সংক্রান্ত নিয়ন্ত্রক কর্তৃপক্ষ নিয়েছে তার বিরুদ্ধে আপিল করেছে এয়ার কানাডা

প্রতিবন্ধী যাত্রীদের প্রবেশগামিতা জোরদারের যে সিদ্ধান্ত পরিবহন সংক্রান্ত নিয়ন্ত্রক কর্তৃপক্ষ নিয়েছে তার বিরুদ্ধে আপিল করেছে এয়ার কানাডা। এয়ারলাইনটি আপিলে জয়লাভ করলে যেসব যাত্রীর হুইলচেয়ার উড়োজাহাজের কার্গো হোল্ডের ধারণক্ষমতার চেয়ে বড় তাদেরকে জায়গা দেওয়ার বাধ্যবাধকতা আর থাকবে না।

২০১৬ সাল থেকে চলে আসা একটি মামলার চূড়ান্ত পরিণতি হচ্ছে কানাডিয়ান ট্রান্সপোর্ট এজেন্সির এই সিদ্ধান্ত। ওই সময় যাত্রী টিম রোজকে জানানো হয় যে, তার পাওয়ার হুইলচেয়ারটি উড়োজাহাজের জন্য উপযোগী নয়। এই কথা বলে তার পরিকল্পিত ওহাইয়ো ভ্রমণ বাতিল করা হয়।

- Advertisement -

একাধিক সিদ্ধান্তের পর নিয়ন্ত্রক কর্তৃপক্ষ ২০২৩ সালে এই রায় দেয় যে, এয়ার কানাডাকে অবশ্যই হয় সমতুল্য রুটে একই ধরনের ফ্লাইটে প্রতিবন্ধী যাত্রীদের পরিবহন করতে হবে অথবা যেসব উড়োজাহাজ মোবিলিটি ডিভাইস বহন করতে সক্ষম তাদের সঙ্গে এ ধরনের যাত্রী পরিবহন বিনিময় করতে হবে।

এই সিদ্ধান্তের বিরুদ্ধে এয়ার কানাডার আপিলকে বেদনাদায়ক ও দুঃখজনক বলে মন্তব্য করেছেন রোজ। তিনি বলেন, এটা সত্যিই হতাশাজনক। বিশেষ করে এয়ারলাইনটি গত বছর যেখানে নতুন পদক্ষেপ গ্রহণের কথা বলেছে। ওই সময় তারা প্রতিবন্ধী যাত্রীদের ভ্রমণ অভিজ্ঞতা উন্নত করার কথা জানায়।

রোজ বলেন, আমার মনে হচ্ছে এয়ার কানাডা এখন এক মুখে দুই কথা বলছে। একদিকে তারা ভ্রমণ অভিজ্ঞতা উন্নত করার চেষ্টা করার কথা বলছে, অন্যদিকে এরই মধ্যে গৃহীত সিদ্ধান্তের বিরুদ্ধে লড়ছে। নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত হুইলচেয়ার ব্যবহারকারী সব কানাডিয়ানকে মর্যাদা ও প্রবেশগামিতা দিয়েছে।

- Advertisement -

Read More

Recent