শুক্রবার - জুলাই ১৯ - ২০২৪

মামলা নিষ্পত্তিতে ৫১ মিলিয়ন ডলারের প্রস্তাব মেটার

ফেসবুকের স্পন্সরড স্টোরিজ বিজ্ঞাপন কর্মসূচিকে ঘিরে চারটি প্রদেশে দায়েরকৃত মামলা নিষ্পত্তিতে ৫ কোটি ১০ লাখ ডলার প্রস্তাব করেছে মেটা

ফেসবুকের ‘স্পন্সরড স্টোরিজ’ বিজ্ঞাপন কর্মসূচিকে ঘিরে চারটি প্রদেশে দায়েরকৃত মামলা নিষ্পত্তিতে ৫ কোটি ১০ লাখ ডলার প্রস্তাব করেছে মেটা। ২০১১ থেকে ২০১৪ সাল পরিচালিত ওই কর্মসূচিতে ব্যবহারকারীদের সম্মতি ছাড়াই তাদের নাম ও ছবি ব্যবহার করা হয়।

ভ্যানকুভারের ল ফার্ম ব্রাঞ্চ ম্যাকমাস্টারের অংশীদার ক্রিস্টোফার রোন বলেন, বড় সামাজিক যোগাযোগ প্রতিষ্ঠানগুলো সাধারণত কানাডাভিত্তিক নয়। তারপরও তারা বড় ধরনের ব্যবসা করার আশা করে। কানাডায় ব্যক্তির, এসব প্রদেশের বাসিন্দাদের ব্যক্তিগত যে অধিকার তাদের সঙ্গে সম্পৃক্ত হওয়ার আগে পর্যালোচনা ও বিবেচনা করা তাদের জন্য গুরুত্বপূর্ণ।

- Advertisement -

রোন বলেন, কানাডিয়ান আইনি বিষয়গুলোতে ঘনিষ্ট নজর রাখা দরকার কোম্পানিগুলোর, যাতে করে এসব প্রদেশের বাসিন্দারা সুরক্ষিত থাকে। যেভাবে আমাদের আইনসভা ও আদালত তাদেরকে সুরক্ষা দিতে চায়।

এ ঘটনায় ব্রিটিশ কলাম্বিয়ার এক নারীর দায়ের করা মামলা ২০১৯ সালে প্রদেশের বাইরেও ছড়িয়ে পড়ে। সাস্কেচুয়ান, ম্যানিটোবা এবং নিউফাউন্ডল্যান্ড অ্যান্ড ল্যাব্রাডরের বাসিন্দারাও একই ধরনের মামলা করেন।

স্পন্সরড স্টোরি কর্মসূচির অধীনে কেউ যদি কোনো পণ্যে লাইক দেয় তাহলে ফেসবুক তাদের নাম ও প্রোফাইল ছবি ব্যবহার করে একটি নিউজ ফিড এনডর্সমেন্ট তৈরি করে। কিন্তু তাদের তথ্র যে ব্যবহার করা হয়েছে সেটা তাদেরকে জানায় না।

আদালত নিয়োগকৃত প্রশাসক হিসেবে প্রস্তাবিত বন্দোবস্ত দেখভাল করছে এমএনপি লিমিটেড। এক বিবৃতিতে তারা বলেছে, আগামী মার্চে ব্রিটিশ কলাম্বিয়ার সুপ্রিম কোর্টের বিচারকের অনুমোদন প্রয়োজন এক্ষেত্রে। সেই সঙ্গে ক্লাস সদস্যদের অর্থের হিস্যার বিষয়টিও নির্ধারণ করা দরকার। প্রস্তাবিত বন্দোবস্তে ফেসবুকের বিরুদ্ধে দায়ের করা ক্লাস-অ্যাকশন মামলার সব ইস্যু থেকে তাদেরকে অব্যাহতি দেওয়ার বিনিময়ে তারা সবমিলিয়ে ৫ কোটি ১০ লাখ ডলার দেবে।

বন্দোবস্তের বিষয়ে জানতে চাইলে মেটার তরফ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য করা হয়নি।

- Advertisement -

Read More

Recent