শনিবার - মার্চ ২ - ২০২৪

আপনার ইনভাইটেশন লেটারের অপব্যাবহার

কয়েকবছর আগে আমার এক দুলাভাই আর অপা কানাডাতে বেড়াতে আসার জন্য ট্যুরিস্ট ভিসার আবেদন করেন কিন্তু তাদেরকে কানাডা ভিসা দেয় নাই যদিও আমেরিকা এবং ইংল্যান্ডসহ অনেক দেশ তাদের ভিসা দেয়

ছোটবেলায় সম্ভবত মাটির ঘর অথবা দুই পয়সার আলতা নামের একটা গান ছিল। এই রকম, ” এই মানুষটা অরে সেই মানুষ নাই”. সেই গানটি এখন আমাদের ক্ষেত্রে, “এই কানাডা আর সেই কানাডা নাই”.

কয়েকবছর আগে আমার এক দুলাভাই আর অপা কানাডাতে বেড়াতে আসার জন্য ট্যুরিস্ট ভিসার আবেদন করেন। কিন্তু তাদেরকে কানাডা ভিসা দেয় নাই যদিও আমেরিকা এবং ইংল্যান্ডসহ অনেক দেশ তাদের ভিসা দেয়। তদেরকে কানাডা তখন ইমিগ্রেশন দিলেও তারা এখানে থাকতেন না কারণ তারা আল্লাহর রহমতে দেশে ভালোই আছেন। কিন্তু এখন কানাডার টুরিস্ট ভিসা যে কোনোদিন তার বাড়ি থেকে তার জেলা শহরে বেড়াতে যান নাই, সে যদি আজকে নতুন পাসপোর্ট করে কালকে জমা দেয় তাহলে তাকে কানাডা ভিসা দিবে।

- Advertisement -

আমি গত বছর দেশে গিয়ে এক সপ্তাহের জন্য ইন্ডিয়া গিয়েছিলাম। ইন্ডিয়ার ভিসা কানাডা থেকেই নিয়ে যাই, সেই অভিজ্ঞতা থেকে বলতে পারি এখন ইন্ডিয়ার ট্যুরিস্ট ভিসাও কানাডিয়ান ট্যুরিস্ট ভিসা থেকে অনেক সহজ।
ইতিমধ্যে আমি ২/১ জনের কাছে শুনেছি যে তাদের কোনো আত্মীয়কে দেওয়া ইনভাইটেশন লেটার কোনো কেউ গোপনে ব্যবহার করেছে। জিনিসটি বেশ শঙ্কার, কারণ লেটারে আপনার প্রাইভেট ইনফরমেশন থাকে, ওগুলি অন্য হাতে গেলে আপনার সমস্যা হতে পারে। কিন্তু আমি আর তাদেরকে জিজ্ঞেস করি নাই, কিভাবে সেই লেটার বেহাত হলো।

আজকে আমাদের টরন্টোর একটি FB গ্রূপে একজনের পোস্ট এর মাধ্যমে জানতে পারলাম তার লেটারটি কিভাবে Missuse হয়েছে। উনি উনার এক আত্মীয়কে ইমেইলে ইনভাইটেশন লেটার দিয়েছেন। উনার আত্মীয় যখন সেই লেটার প্রিন্টআউট করতে যান তখন ওই প্রিন্টারের দোকানের লোক গোপনে এক কপি রেখে দেন, পরে টাকার বিনিময়ে সেটি অন্য কাউকে দিয়ে দেন, এবং সে “অন্য কেউ” সেটি ব্যবহার করে ভিসাও পেয়ে যান। এখন সেই “অন্য কেউ” উনাকে লেটারের ফোন নম্বর দেখে উনাকে ফোন করে বলেন যে, সে কানাডা আসলে বর্ডার পুলিশ যদি তাকে ফোন করে সে যেন বলে যে সে তাকে চিনে এবং প্রয়োজনে সেই ব্যাক্তি তাকে টাকা অফার করে।

যাহোক, উনি বিষিয়টি কানাডা বর্ডার পুলিশকে জানাচ্ছেন।

আমি জানি না, কি ধরণের মাথামোটা লোক এখন কানাডিয়ান হাইকমিশনের ভিসা সেকশনে বসে আছে, আর আমাদের এখানকার পার্লামেন্টের পলিসি মেকাররাও কি করছেন। নুন্নতম যাচাই বাছাই তো করবেন। আবার ঐভাবে এসে অনেক মানুষ মহা বিপদে পড়ছেন, তাহলে কি তারা ইচ্ছা করেই আমাদের মানুষদের বিপদে ঠেলে দিচ্ছেন।

যাহোক, আমি আগেও বলেছি, এখনো বলছি কানাডার বা অন্য কোনো দেশের ট্যুরিস্ট ভিসার জন্য ইনভাইটেশন লেটার Mandatory না, আপনি কানাডাতে অনলাইনে হোটেল বুক করে ভিসা আবেদন করতে পারেন। যাহোক, আপনি যদি কাউকে ইনভাইটেশন লেটার দেন তাহলে যাদেরকে দিবেন তাদেরকে ভালোকরে বুঝিয়ে তারপর দিবেন, তবে সব থেকে ভালো যদি তারা হোটেল বুকিং দিয়ে আসে, তাতে সব পক্ষই সেফ।

- Advertisement -

Read More

Recent