শনিবার - মার্চ ২ - ২০২৪

ট্যাক্সের নগরী টরন্টো

টরন্টোর বাড়ির মালিকদের চলতি বছর গৃহ কর বাড়তে পারে দুই অঙ্কের ঘরে

টরন্টোর বাড়ির মালিকদের চলতি বছর গৃহ কর বাড়তে পারে দুই অঙ্কের ঘরে। মেয়র অলিভিয়া চাউয়ের আমলে সিটি কর্মীরা প্রথম প্রস্তাবিত বাজেট ১০ জানুয়ারি প্রকাশ করেছেন। তাতে গৃহ কর ১০ দশমিক ৫ শতাংশ বাড়ানো হয়েছে। সাম্প্রতিক সময়ে এত বেশি গৃহ কর বাড়তে দেখেনি নগরবাসী। এর মধ্যে গৃহ কর বৃদ্ধি ৯ শতাংশ। এর সঙ্গে সিটি বিল্ডিং ফান্ড বৃদ্ধি ১ দশমিক ৫ শতাংশ।

বাজেট প্রধান শেলি ক্যারোলের মতে, এর অর্থ হলো টরন্টোর গড়পড়তা বাড়ির মালিকদের বার্ষিক প্রায় ৩৬০ ডলার বাড়তি গৃহ কর দিতে হবে।

- Advertisement -

অন্যান্য শহরের সঙ্গে এর পার্থক্যটা কোথায়?। ইয়র্ক রিজিয়ন তাদের ২০২৪ সালের অনুমোদিত বাজেটে কর বাড়িয়েছে ২ দশমিক ৭৫ শতাংশ এবং র‌্যাপিড ইনফ্রাস্ট্রাকচার লেভি বাড়িয়েছে ১ শতাংশ। এর ফলে নগরীর বাসিন্দাদের অতিরিক্ত কর দিতে হবে বার্ষিক গড়ে ১০৫ ডলার।

এ ছাড়া ভন ২০২৪ সালের জন্য গৃহ কর বাড়িয়েছে ৩ শতাংশ। অর্থাৎ, নগরবাসীকে গৃহ কর বাবদ মাসিক গড়ে ৪ দশমিক ৫৫ ডলা অতিরিক্ত পরিশোধ করতে হবে। রিচমন্ড হিল ৪ দশমিক ৭ শতাংশ গৃহ কর বৃদ্ধি অনুমোদন করেছে। এর অর্থ হচ্ছে নগরীর প্রায় ১১ লাখ ৫০ হাজার ডলার মূল্যের ডিটাচড হোমের বাসিন্দাদের মাসিক গড়ে ৭ দশমিক ৯৪ ডলার অতিরিক্ত গৃহ কর পরিশোধের প্রয়োজন পড়বে।

মারখাম এখন পর্যন্ত ২০২৪ সালের গৃহ করের ঘোষণা দেয়নি। যদিও মেয়র ফ্রাঙ্ক স্কারপিটি ২৯ জানুয়ারি বিশেষ কাউন্সিল সভায় তার বাজেট উপস্থাপন করতে পারেন বলে ধারণা করা হচ্ছে। ২০২৩ সালে দক্ষিণ অন্টারিওতে সবচেয়ে কম গৃহ কর ছিল মারখামে।

পিল রিজিয়ন ২০২৪ সালের জন্য ৪ দশমিক ৫ শতাংশ গৃহ কর বৃদ্ধি অনুমোদন করেছে, যার অর্থ দাঁড়াবে গড়পড়তা বাসিন্দাদের বার্ষিক ২৪৫ ডলার বাড়তি কর পরিশোধ করতে হবে। এই এলাকার বাণিজ্যিক ও শিল্প ভবনের গৃহ কর বাড়বে বার্ষিক ৪৩২ ডলার।

গ্রেটার টরন্টো এরিয়াতে গৃহ কর সবচেয়ে কম বাড়ছে ব্র্যাম্পটনে ১ দশমিক ৯ শতাংশ। অর্থাৎ, ৫ লাখ ৪২ হাজার মূল্যমানের বাড়ির জন্য অতিরিক্ত গৃহ কর পরিশোধ করতে হবে বার্ষিক গড়ে ১১৮ ডলার। এ ছাড়া মিসিসোগার বাসিন্দাদের অতিরিক্ত গৃহ কর পরিশোধ করতে হবে ২ দশমিক ৩৪ শতাংশ। হল্টন রিজিয়নে ২০২৪ সালের বাজেটে আঞ্চলিক সেবার জন্য গৃহ কর বাড়ানো হয়েছে ৩ দশমিক ৪ শতাংশ এবং হল্টন রিজিয়নাল পুলিশের জন্য ৭ দশমিক ৭৬ শতাংশ। সুতরাং অঞ্চলটিতে সাকল্যে গৃহ কর বেড়েছে ৫ দশমিক ১ শতাংশ।

বার্লিংটনে এ বছর গৃহ কর বাড়ানো হয়েছে ৫ শতাংশের কিছু কম। ওকভিলে শহর কর্তৃপক্ষ ৪ দশমিক ৩৮ শতাংশ গৃহ কর বৃদ্ধি অনুমোদন করেছে। এর ফলে ১০ লাখ ডলার মূল্যমানের বাড়ির বিপরীতে বর্ধিত গৃহ কর দাঁড়াবে ৩৩ দশমিক ৩৪ ডলার।

যারা মিল্টন এলাকায় বসবাস করেন তাদের গৃহ কর বাড়ছে ৫ দশমিক ৯৩ শতাংশ।

ডারহাম রিজিয়ন ডারহাম রিজিয়নাল পুলিশ সার্ভিসের জন্য ২ দশমিক ৫ এবং অন্যসব আঞ্চলিক কর্মসূচির জন্য ৫ শতাংশ বৃদ্ধি অনুমোদন করেছে। ওশোয়া ট্যাক্স লেভি বাড়িয়েছে ৩ দশমিক ৮৯ শতাংশ, যার ফলে আবাসিক ট্যাক্স লেভি বাড়বে প্রায় ৮২ দশমিক ২৫ ডলার।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent