শনিবার - মার্চ ২ - ২০২৪

৯১১ কল অপব্যবহারের কথা জানাল পিল পুলিশ

ব্র্যাম্পটনের মেয়র প্যাট্রিক ব্রাউন গত সপ্তাহে জরুরি সেবার অপব্যবহারকারীদের জরিমানার আওতায় আনার একটি প্রস্তাব এনেছেন

৯১১-এ কল করে একজন নারী একটি ব্যাংকের ফোন নাম্বার চেয়েছেন। পিল রিজিয়নে জরুরি সেবার অপব্যবহারের এটাই সর্বশেষ উদাহরণ। এমনটাই জানিয়েছে পুলিশ।

পিল পুলিশ ১৫ জানুয়ারি ওই কলের অডিও প্রকাশ করেছে। তাতে শোনা যায়, ফোনকারী নারী মিসিসোগার ওয়েস্টউড মলের একটি ব্যাংকের ফোন নাম্বার চাইছেন ডিসপাচারের কাছে। ডিসপাচারকে বলতে শোনা যায়, এটা ৯১১ এর সঠিক ব্যবহার নয়। ানেক মানুষ আছে যাদের সত্যিই জরুরি সহায়তা প্রয়োজন। কিন্তু এখন আমাকে আপনার সঙ্গে কথা বলতে হচ্ছে। ফোনদাতা পরে ক্ষমা চান।

- Advertisement -

গত এক বছর ধরে পিল রিজিয়নের জরুরি সেবার লাইনে কলদাতাদের এর অপব্যবহার সমস্যা হয়ে দাঁড়িয়েছে। পুলিশ জানিয়েছে, ২০২৩ সালে ডিসপাচাররা প্রতি মাসে ৭১ হাজার কল গ্রহণ করেছেন। এর মধ্যে প্রায় অর্ধেক কল জরুরি সেবার উপযোগী নয় অথবা রেখে দেওয়া হয়।

ব্র্যাম্পটনের মেয়র প্যাট্রিক ব্রাউন গত সপ্তাহে জরুরি সেবার অপব্যবহারকারীদের জরিমানার আওতায় আনার একটি প্রস্তাব এনেছেন। ওই সময় তিনি বলেন, জরুরি কলের এত ব্যাপক অপব্যবহার এর আগে কখনো দেখিনি। প্রতি বছরই এটা বাড়ছে এবং ৯১১-এর ওপর ব্যাপক চাপ সৃষ্টি করছে। এটা এমন পর্যায়ে চলে যাচ্ছে যে, বৈধ জরুরি কলও অনেক সময় অপেক্ষমাণ রাখতে হচ্ছে। কারণ, আমাদের কাছে অজরুরি কল আসছে।

প্যাট্রিক ব্রাউনের প্রস্তাব অনুযায়ী, পিল পুলিশ প্রতিদিন গড়ে ১ হাজার ৮০০ জরুরি কল পেয়ে থাকে। এর মধ্যে প্রায় ৭২০টি বা ৪০ শতাংশের বেশি বৈধ নয়।

- Advertisement -

Read More

Recent