রবিবার - জুলাই ১৪ - ২০২৪

যুক্তরাষ্ট্রে নিযুক্ত কানাডিয়ান কূটনীতিকদের বেতন বৃদ্ধির প্রস্তাব

যুক্তরাষ্ট্রে নিযুক্ত কানাডিয়ান কূটনীতিকদের বেতন বাড়ানোর জন্য গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার প্রতি আহ্বান জানিয়েছে কানাডিয়ান কূটনীতিকদের প্রতিনিধিত্বকারী ইউনিয়ন

যুক্তরাষ্ট্রে নিযুক্ত কানাডিয়ান কূটনীতিকদের বেতন বাড়ানোর জন্য গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার প্রতি আহ্বান জানিয়েছে কানাডিয়ান কূটনীতিকদের প্রতিনিধিত্বকারী ইউনিয়ন। কারণ হিসেবে তারা যুক্তরাষ্ট্রে কূটনীতিকদের ক্রমবর্ধমান অস্ত্র-অপরাধের মুখে থাকার পাশাপাশি স্বাস্থ্যসেবা প্রাপ্তিতে জটিলতার কথা জানিয়েছে।

প্রফেশনাল অ্যাসোসিয়েশন অব ফরেন সার্ভিস অফিসার্সের প্রধান পামেলা ইসফেল্ড বলেন, যুক্তরাষ্ট্রে অটোয়ার নিরাপত্তা হুমকির মূল্যায়ন অন্য দেশের মতো অতটা শক্তিশালী নয়। আফ্রিকায় আপনার নিয়োগের কথা যদি বলেন তাহলে ওই পদের জন্য নিরাপত্তা মূল্যায়নের মধ্য দিয়ে যেতে হয়। গত বছর গোলাগুলির কারণে আফ্রিকার দেশে অর্ধডজনের মতো লকডাউনের ঘটনা ঘটেছিল।

- Advertisement -

ইসফেল্ড বলেন, সীমান্তের দক্ষিণে সেবা দেওয়ার জন্য লোক খুঁজে পেতে বড় ধরনের সমস্যায় পড়তে হচ্ছে গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডাকে। এর ফলে বিভাগের মধ্যে এই ধারণা তৈরি হচ্ছে যে, কূটনীতিকরা হয়তো আরও দূরবর্তী কোনো দেশে পদায়ন চাইছেন। এটা ভুল বোঝাবুঝি। ফেডারেল সরকার সব সময়ই কানাডা-যুক্তরাষ্ট্র সম্পর্ককে গুরুত্ব দিয়ে থাকে এবং সেখান কূটনৈতিক মিশনগুলোতে সবচেয়ে দক্ষ কর্মকর্তাদের পদায়ন অপরিহার্য বলে মনে করে।

এসব পদ পূরণ করা কঠিন কিনা বা এ ব্যাপারে ইসফেল্ডের মন্তব্যের প্রতিক্রিয়া কী তা জানতে চেয়ে গত সপ্তাহের গোড়ার দিকে গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার সঙ্গে যোগাযোগ করা হলে তারা সাড়া দেয়নি।

ওয়াশিংটন ডি.সি দূতাবাসের পাশাপাশি বোস্টন থেকে শুরু করে লস অ্যাঞ্জেলেস এবং মিনিয়াপোলিস থেকে শুরু করে হিউস্টন পর্যন্ত আরও ১৫টি সিটির কন্স্যুলেট ও বাণিজ্য দপ্তরে কানাডিয়ান কূটনীতিক পদায়ন করা আছে।

ইসফেল্ড বলেন, যুক্তরাষ্ট্রে কানাডিয়ান মিশনগুলোতে শূন্যপদ পূরণ না হওয়ার অন্যতম কারণ হলো বেতন। তারা যে বেতন পান ঝুঁকি এবং আমেরিকায় বসবাসের যে অসুবিধা তার সঙ্গে তা সামঞ্জস্যপূর্ণ নয়।

- Advertisement -

Read More

Recent