শনিবার - মার্চ ২ - ২০২৪

কার নিরাপত্তার আদর্শমান উন্নত করার দাবি

কুইবেকে গাড়ি চুরি বেড়েছে ৫০ শতাংশ এ ছাড়া অন্টারিওতে গাড়ি চুরি বেড়েছে ৪৮ শতাংশ আটলান্টিক কানাডাতে ৩৪ শতাংশ এবং আলবার্টায় ১৮ শতাংশ

গাড়ি চুরি রোধের উপায় খুঁজে বের করতে ডাকা জাতীয় সম্মেলনে অংশ নিতে প্রদেশ ও শিল্প সংশ্লিষ্ট কর্মকর্তাদের আহ্বান জানিয়েছে কানাডিয়ান সরকার। এ অবস্থায় অংশীজনরা এমন একটি ফেডারেল আদর্শমানের আশা করছে যাতে করে কানাডিয়ান গাড়ি চুরি কঠিন হয়।

এর মধ্যে রয়েছে অ্যান্টি-থেফট ডিভাইস ইমমোবিলাইজারের আধুনিকায়ন। ২০ বছর আগে এটি যখন চালু করা হয় তখন গোল্ড স্ট্যান্ডার্ড ছিল। কিন্তু এখন তা প্রতিদিন কয়েক ডজনবার ভাঙা যায়।

- Advertisement -

বিমা সংস্থাগুলোকে জালিয়াতির বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা দেওয়া অলাভজনক প্রতিষ্ঠান ইকুইট ইন্টারন্যাশনালের একজন মুখপাত্র বলেন, আমার আকাক্সক্ষা হচ্ছে প্রথমত গাড়ি চুরিরে কঠিন করে তোলা। এটা হতে পারে গাড়ির ইমমোবিলাইজারের আদর্শমান আধুনিক করে অথবা বন্দরে সিবিএসএর সঙ্গে কাজ করে। এর সহজ কোনো সমাধান আছে বলে আমি মনে করি না। এজন্য সবাইকে এগিয়ে আসতে হবে।

৬ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় ওই সম্মেলনে সব স্তরের সরকারের পুলিশ, বিমাকারী এবং গাড়ি শিল্পের প্রতিনিধিদের অংশগ্রহণের আমন্ত্রণ জানিয়েছেন জননিরাপত্তামন্ত্রী ডমিনিক লাব্লাঁ।

পরিসংখ্যানের উল্লেখ করে সরকারের তরফ থেকে বলা হয়েছে, কুইবেকে গাড়ি চুরি বেড়েছে ৫০ শতাংশ। এ ছাড়া অন্টারিওতে গাড়ি চুরি বেড়েছে ৪৮ শতাংশ, আটলান্টিক কানাডাতে ৩৪ শতাংশ এবং আলবার্টায় ১৮ শতাংশ। দেশব্যাপী যত সংখ্যক গাড়ি চুরি হয় তার বাজারমূল্য বার্ষিক ১২০ কোটি ডলার। ইকুইটের এক প্রতিবেদেনে এমনটাই বলা হয়েছে।

কেবল অন্টারিওতে ২০২৩ সালে চুরি গেছে ১২ হাজার ১৭০টি গাড়ি, আগের বছরের তুলনায় যা প্রায় ২৫ শতাংশ বেশি। তবে টরন্টো এরিয়াতে গাড়ি চুরি এর প্রায় দ্বিগুন। গাড়ির চাবি নিয়ে মালিকরা বাড়িতে থাকার পরও বাড়ি থেকে গাড়ি চুরির ঘটনাও রয়েছে টরন্টো এরিয়াতে।

আমাদের যে বিষয়টি উদ্বিগ্ন করছে তা হলো এটা ক্রমেই সহিংস অপরাধ হয়ে উঠছে। গাড়ি চুরির সময় লোকজন হামলারও শিকার হচ্ছেন।

চুরি করার পর গাড়িগুলো শিপিং কনটেইনারে করে কানাডিয়ান বন্দরগুলোতে নেওয়া হয়। এরপর সেগুলো আফ্রিকা বা মধ্যপ্রাচ্যে বিক্রি করে দেওয়া হয়। ২০২২ সালে সিটিভি নিউজের এক অনুসন্ধান প্রতিবেদনে অটোয়া থেকে চুরি যাওয়া একটি গাড়ির সন্ধান পাওয়া নাইজেরিয়ার এক কার লটে।

চুরি রোধে ফেডারেল সরকার ২০০৭ সালে নতুন গাড়িতে ইমমোবিলাইজার স্থাপন বাধ্যতামূলক করে। গাড়ির চাবি যদি ভেতরে না থাকে তাহলে গাড়ি চালু করা কঠিন হয়ে পড়ে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent